প্রশ্নপত্রে ভুল: সহকারী শিক্ষা কর্মকর্তাকে বরখাস্ত

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সিলেট বোর্ডের বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি পরীক্ষার ইংরেজি প্রশ্নপত্রে অসংখ্য বানান ও বাক্য ভুলের ঘটনায় এক শিক্ষা কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। তিনি হচ্ছেন, গাইবান্ধার সাদুল্যাপুরের সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মান্নান।

বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামানের স্বাক্ষরিত এক আদেশে বলা হয়েছে,গাইবান্ধার সাদুল্যাপুরের সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মান্নানকে সরকারি কর্মচারী বিধিমালা অনুযায়ী অসদাচরণের অভিযোগে ২৩ নভেম্বর থেকে সাময়িক বরখাস্ত করা হল। সাময়িক বরখাস্তকালীন বিধি মোতাবেক ‘সাময়িক ভাতা’ পাবেন তিনি।

তবে তিনি প্রশ্নপত্র প্রণয়নের সঙ্গে কিভাবে জড়িত ছিলেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। এ বিষয়ে জানতে গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামানকে একাধিকবার ফোন করা হলে তিনি ফোন ধরেননি।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আবু হেনা মোস্তফা কামাল বাংলা ট্রিবিউনকে বলেন,প্রশ্নপত্রে ভুলের ঘটনায় গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার আব্দুল মান্নান নামে একজন সহকারী শিক্ষা কর্মকর্তাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সাময়িকভাবে বরখাস্ত করেছে।’

উল্লেখ্য, গত বুধবার (২২ নভেম্বর) সিলেট বোর্ডে পিইসি’র বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি পরীক্ষার ইংরেজি ভার্সন প্রশ্নপত্রে অন্তত ২০ টি বাক্য ভুল এবং বেশ কয়েকটি বানান ভুল থাকা নিয়ে বাংলা ট্রিবিউনসহ বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও বিষয়টি নিয়ে তীব্র সমালোচনা করেন অভিভাবকসহ সচেতন নাগরিকরা। এরপর এ সিদ্ধান্ত নিলো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।