নাগরিক সম্মেলন ৬ ডিসেম্বর

এসডিজিআগামী ৬ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে নাগরিক সম্মেলন-২০১৭। ‘বাংলাদেশে এসডিজি বাস্তবায়ন: কাউকে পিছিয়ে রাখা যাবে না’ এই স্লোগানকে সামনে রেখে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। বাংলাদেশে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম এই সম্মেলনের আয়োজন করেছে।

রবিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- মানুষের জন্য ফাউন্ডেশনের প্রধান নির্বাহী শাহীন আনাম, হাঙার প্রজেক্টের প্রধান বদিউল আলম মজুমদার, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী প্রমুখ।

লিখিত বক্তব্যে দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, রূপান্তরমুখী, ন্যয় ও অধিকার ভিত্তিক এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠা করাই এসডিজির মূল লক্ষ্য। যেখানে সার্বিক উন্নয়নের ভাগীদার হবে সর্বস্তরের জনগণ এবং সেখানে কেউ পিছিয়ে থাকবে না। এ জন্য এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

তিনি আরও বলেন, উন্নয়নে বেসরকারি খাতের ভূমিকাকে স্পষ্ট করা ও অংশিদারিত্ব জোরদার করাও এ সম্মেলনের অন্যতম উদ্দেশ। সম্মেলনে অধ্যাপক রেহমান সোবহান, অধ্যাপক এমিরেটাস আনিসুর রহমান, জামিলুর রেজা চৌধুরী, রোকায়া আফজাল রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সচিব ড. কামাল আবদুল নাসের, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী, কমিউনিস্ট পার্টির সভাপতি মোজাহিদুল ইসলম সেলিম, নিজেরা করি’র প্রধান খুশী কবীর, মিডিয়া ব্যক্তিত্বক শাইখ সিরাজ ও অমিতাভ রেজা চৌধুরী সম্মেলনের বিভিন্ন সেশনে উপস্থিত থাকবেন।

আরও পড়ুন:
বিএনপিকে আন্দোলনের সুযোগ দিতে চায় না আ.লীগ