আট ব্যাংকের পরীক্ষা: আসন দিতে না পারায় পরীক্ষাকেন্দ্রে বিক্ষোভ

মিরপুরের ওই পরীক্ষাকেন্দ্রসরকারি ৮টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে  ‘সিনিয়র অফিসার (সাধারণ)’ পদে নিয়োগ পরীক্ষা হয় আজ শুক্রবার। রাজধানীর মিরপুরের হযরত শাহ আলী মহিলা কলেজে পরীক্ষাকেন্দ্রে পর্যাপ্ত আসন না থাকায় পরীক্ষার্থীরা বিক্ষোভ করেছে। কোনও পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। তারা সবাই কলেজের মাঠে অবস্থান করছেন।

এক হাজার ৬৬৩টি শূন্য পদের বিপরীতে আজ পরীক্ষা চলছে। শুক্রবার বেলা সাড়ে ৩টা থেকে বিকাল সাড়ে ৪টার পর্যন্ত ও পরীক্ষা হবে ।

পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মাত্র ৪০-৫০ জনের রুমে ১০০-১৫০ জনের বসার ব্যবস্থা করা হয়। তারপরও সবার জন্য আসন দিতে পারেনি কলেজ কর্তৃপক্ষ। এরপর ক্ষুব্ধ পরীক্ষার্থীরা কলেজের জানালা-দরজা ভাঙচুর করেন।

পরীক্ষাকেন্দ্র

কেন এমন অব্যবস্থাপনা জানতে চাইলে কেন্দ্রটির অধ্যক্ষ ময়েজ উদ্দিন বলেন, ‘আমাদেরকে কর্তৃপক্ষ চিঠি দিয়ে জানিয়েছেন, ৪০ শতাংশ অনুপস্থিত ধরে আসনের ব্যবস্থা করতে। আমরা সেভাবেই করেছি। কিন্তু উপস্থিতি বেশি হওয়ায় এ সমস্যা হয়েছে।’

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে পরীক্ষা পরিদর্শনে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দু’জন শিক্ষক বলেন, ‘কখনও দেখিনি ৪০ শতাংশ অনুপস্থিত ধরে আসনের ব্যবস্থা করা হয়। আমরা কয়েকদিন আগে ওই কলেজের অধ্যক্ষের কাছে আসন ব্যবস্থার কথা জানতে চাইলে তিনি এ কথাটই বলেছিলেন। তখন আমরা নিষেধ করেছিলাম। কিন্তু তিনি উল্টো আমাদের ওপর খেপে যান। আজ এই পরিস্থিতির জন্য দায়ী এই কলেজের অধ্যক্ষ।’