খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলায় পরবর্তী শুনানি ৪ মার্চ

আদালত থেকে বেরিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া (ফাইল ছবি)গ্যাটকো দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ২০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ৪ মার্চ দিন ধার্য করেছেন আদালত। রবিবার (২১ জানুয়ারি) রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলদার এই আদেশ দেন।

রবিবার মামলার অভিযোগ গঠনের বিষয়ে শুনানির দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া হাজিরা দেন। মামলার অন্য আসামিরা আদালতে হাজির না হওয়ায় সময়ের আবেদন করেন তাদের আইনজীবীরা। আদালত আবেদন আমলে নিয়ে শুনানির নতুন দিন ঠিক করেন।

খালেদা জিয়ার আরেক আইনজীবী সৈয়দ জয়নুল আবেদিন মেজবাহ এ তথ্য জানান।

উল্লেখ্য, ২০০৭ সালের ২ সেপ্টেম্বর তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী  মামলাটি দায়ের করেন।পরে গত ২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে  আদালতে অভিযোগপত্র দাখিল  করা হয়।

মামলার অভিযোগপত্র থেকে দেখা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেছেন।

মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- খন্দকার মোশাররফ হোসেন, এম শামসুল ইসলাম, এম কে আনোয়ার, আমীর খসরু মাহমুদ চৌধুরী। তবে মামলার আসামি খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো, সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান, বিএনপির সাবেক মহাসচিব আব্দুল মান্নান ভূঁইয়া মারা গেছেন এবং জামায়াত নেতা ও সাবেক মন্ত্রী মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হয়েছে।