ডিএনসিসি নির্বাচন: রুল নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ

সুপ্রিম কোর্টঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন এবং উত্তর-দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বর্ধিত ওয়ার্ডের নির্বাচন স্থগিত করে দেওয়া পৃথক তিনটি রুল দ্রুত নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এসব রুল নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ বহাল রাখা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। পরে ব্যারিস্টার একেএম এহসানুর রহমান বাংলা ট্রিবিউনকে এ কথা জানিয়েছেন।  

আদালতে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন আইনজীবী ফিদা এম কামাল। এছাড়াও রিটকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান খান।

এর আগে গত ১৭ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে ওই নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ডিএনসিসি মেয়রের শূন্যপদে উপনির্বাচনের ঘোষিত তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে পৃথক দুটি রিট দায়ের করেন রাজধানী উত্তরের বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান।