রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতার আশ্বাস মোদির

 

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিবাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহযোগিতার আশ্বাস দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ভারত সরকার বিষয়টি নিয়ে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করছে।  রবিবার (১১ মার্চ) ভারতের রাষ্ট্রপতি ভবনে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন।
ভারতে চলমান আন্তর্জাতিক সৌর জোটের সম্মেলনে পাশাপাশি এই দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। তার প্রেসসচিব জয়নাল আবেদীনের বরাত দিয়ে বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসস এ খবর জানিয়েছে।
জয়নাল আবেদীন বলেন, রাষ্ট্রপতি আব্দুল হামিদ রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের বিষয়ে নয়া দিল্লির সহযোগিতার বাড়ানোর আহ্বান জানানোর পর মোদি এই মন্তব্য করেন। তিনি বলেন, ভারতীয় প্রধানমন্ত্রী দীর্ঘপ্রতীক্ষিত তিস্তার পানি বণ্টনের বিষয়টিতে ভারতের আগ্রহের কথাও রাষ্ট্রপতিকে জানান।
রাষ্ট্রপতি আব্দুল হামিদ নদীর ওপর বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক নির্ভরতার বিষয়টি তুলে ধরেন। সে সময় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, আমরা বিষয়টি সমাধান করার চেষ্টা করছি। আমরা তাকে (পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়) রাজি করানোর চেষ্টা করছি।

রাষ্ট্রপতি বলেন, বড় অভিন্ন নদীর হিসেবে বাংলাদেশের অর্থনীতি ও বাস্তু ব্যবস্থার ওপর তিস্তার গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। তাই নদীটির পানির সুষম বণ্টন খুবই গুরুত্বপূর্ণ।

আন্তর্জাতিক সৌর জোটের সম্মেলনে যোগ দিতে চারদিনের সফরে এখন ভারতে রয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এর আগে তিনি আসাম ও মেঘালয়  রাজ্য সফর করেন। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় তিনি সেখানে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেছিলেন।

বৈঠকে দুই দেশের হাইকমিশনার, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।