রোহিঙ্গা সংকট: বর্ষা মৌসুমে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে সরকার

 

রোহিঙ্গা (ছবি: ফোকাস বাংলা)আসন্ন বর্ষা মৌসুমে কক্সবাজারে পাহাড় ধসসহ অন্য যেকোনও প্রাকৃতিক দুর্যোগে রোহিঙ্গাদের যেন অসুবিধা না হয়, সে জন্য আগাম ব্যবস্থা নেওয়া হচ্ছে। রবিবার (১৮ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে রোহিঙ্গা দুর্যোগ মোকাবিলা সংক্রান্ত এক বৈঠকে এ বিষয়টি আলোচিত হয়।

এ বিষয়ে একজন কর্মকর্তা বলেন, আমরা এ বিষয়ে প্রস্তুতি নিয়ে মাঠ পর্যায়ে কাজ শুরু করে দিয়েছি। আশা করা হচ্ছে আগামী মাসের মধ্যে আমাদের প্রস্তুতি সম্পন্ন হবে।  তিনি বলেন, রোহিঙ্গারা বর্তমানে প্রায় ৩০টি মতো ছোট ও বড় আকারের ক্যাম্পে অবস্থান করছে। আমরা প্রাথমিকভাবে যাদের বর্তমান স্থান থেকে স্থানান্তর করতে হবে, সেটি শনাক্ত করছি।  প্রয়োজনে তাদের নতুন স্থানে সরিয়ে দেওয়া হবে।

কী পরিমাণ রোহিঙ্গাকে অন্য জায়গায় সরিয়ে ফেলতে হতে পারে—জানতে চাইলে সরকারের এই কর্মকর্তা  বলেন, আমাদের হিসাব অনুযায়ী অতি অসহায় অবস্থার মধ্যে আছে প্রায় ২৫, হাজার। কম অসহায় অবস্থার মধ্যে আছে প্রায় এক লাখ।

গত বছরের ২৫ আগস্ট রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সামরিক বাহিনীর হামলা শুরু হলে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এর আগে থেকে প্রায় তিন লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছিল।