যাত্রী সচেতনতায় লঞ্চ দুর্ঘটনার হার কমেছে : শাজাহান খান

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খাননৌমন্ত্রী শাজাহান খান বলেছেন, নৌযান শ্রমিক, মালিক ও যাত্রীদের সচেতনতার ফলে লঞ্চ দুর্ঘটনা কমে এসেছে। গত তিন বছরে বড় ধরনের কোনও লঞ্চডুবি হয়নি। নৌযান শ্রমিকদের প্রশিক্ষণের জন্য ঢাকায় সদরঘাটে স্বল্প পরিসরে সচেতনামূলক প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

শুক্রবার সদরঘাট টার্মিনাল ভবন প্রাঙ্গণে স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ নৌযান শ্রমিক লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশে ২৪ হাজার কিলোমিটার নৌপথ ছিল। বিগত সরকারগুলোর অযত্ন ও অবহেলার কারণে নৌপথগুলো হারিয়ে এখন তা দাঁড়িয়েছিল মাত্র ৩ হাজার ৬০০ কিলোমিটারে। বর্তমান আওয়ামী লীগ সরকারের সময়ে ১ হাজার ৪০০ কিলোমিটার নৌপথ খনন করা হয়েছে।

বাংলাদেশ নৌযান শ্রমিক লীগের সভাপতি শেখ ওমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল (যাত্রী পরিবহন) সংস্থার সভাপতি মাহবুবউদ্দিন আহমেদ বীরবিক্রম, শ্রমিক নেতা আলাউদ্দিন মিয়া, সাহাবুদ্দিন, কামালউদ্দিন আহমেদ, নৌযান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ওয়ায়েজুল ইসলাম বুলবুল।

নৌমন্ত্রী বলেন, স্বাধীনতার মাস মার্চের ৭, ১৭ ও ২৬ তারিখ বাঙালি জাতির জন্য আনন্দের। আর ২৫ মার্চ আমাদের জন্য দুঃখের।

তিনি বলেন, ‘শেখ হাসিনার সরকারের সময়ে দেশের উন্নয়ন হয়েছে, আমরা স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামীতে আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে নৌকায় ভোট দিতে হবে।’