শিশু রাইফার মৃত্যুর ঘটনায় চিকিৎসকের শাস্তি দাবি





রাইফা, অভিযোগ রয়েছে ভুল চিকিৎসায় তার মৃত্যু হয়চট্টগ্রামে নগরীর একটি বেসরকারি হাসপাতালে শিশু রাইফার মৃত্যুর ঘটনায় ভুল চিকিৎসার অভিযোগ এনে বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবালকে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানিয়েছেন সাংবাদিক নেতারা। শনিবার (৩০ জুন) বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে তারা এ দাবি জানান।
সাংবাদিক নেতারা বলেন, ‘চিকিৎসকের ভুল চিকিৎসায় বাবার কোলে সন্তানের লাশ আমরা আর দেখতে চাই না। যে চিকিৎসকের ভুল চিকিৎসায় শিশু রাইফার মৃত্যু হয়েছে আমরা তার সর্বোচ্চ শাস্তি চাই।’
মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন নিহত রাইফার বাবা সাংবাদিক রুবেল খান। তিনি বলেন, ‘আমার মেয়েকে হত্যা করা হয়েছে। আমি বার বার নিষেধ করার পরও আমার মেয়েকে অ্যান্টিবায়োটিক ইনজেকশন দেওয়া হয়েছে। এরপর তার অবস্থার অবনতি ঘটলে তাকে ‘সেডিল’ ইনজেকশন দেওয়া হয়। এ কারণে আমার মেয়ের মৃত্যু হয়েছে। আমি এর বিচার চাই।’
এসময় সাংবাদিক নেতারা ডা. ফয়সালের বিরুদ্ধে বদলি বাণিজ্য, টেন্ডার বাণিজ্য ও চাঁদাবাজির অভিযোগ আনেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিমুদ্দীন শ্যামল ও সঞ্চালনা করেন সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস। আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাধারণ সম্পাদক ওমর ফারুক, সাবেক সাধারণ সম্পাদক আবদুল জলিল ভুঁইয়া, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরোয়ার, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, সাবেক সভাপতি শাবান মাহমুদ, সাবেক যুগ্ম সম্পাদক জাকারিয়া কাজল, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি শহীদ উল আলম, যুগ্ম সম্পাদক তপন চক্রবর্তী, নির্বাহী সদস্য আসিফ সিরাজ, সিইউজের সিনিয়র সহসভাপতি মাঈনুদ্দীন দুলাল, চট্টগ্রাম প্রেস ক্লাবের সহসভাপতি কাজী আবুল মনসুর, যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজের অর্থ সম্পাদক কাশেম শাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব, নির্বাহী সদস্য উত্তম সেনগুপ্ত প্রমুখ।
উল্লেখ্য, গত শুক্রবার (২৯ জুন) রাতে চট্টগ্রাম নগরীর ম্যাক্স হাসপাতালে ডাক্তারের ভুল চিকিৎসায় রাইফা খান (০৩) নামে আড়াই বছর বয়সী ওই শিশুর মৃত্যুর অভিযোগ ওঠে। এ ঘটনার পর কর্তব্যরত চিকিৎক ও নার্সকে পুলিশ ধরে নিয়ে যায়। অবশ্য পরে এক চিকিৎসক নেতার হস্তক্ষেপে তাদের ছেড়ে দেওয়া হয়।