৫জির ‘টেস্টিং’ ২৫ জুলাই

মোস্তাফা জব্বার (ফাইল ছবি)

পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক ৫-জির পরীক্ষামূলক কার্যক্রম চালিয়ে সক্ষমতা যাচাই করা হবে আগামী ২৫ জুলাই। যদিও দেশে ৫-জি চালুর সম্ভাব্য সময় ২০২১ সাল। বৃহস্পতিবার বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেন, ‘২০২১ সালে সারা পৃথিবী ৫-জিতে চলে যাবে। ফলে আমাদের পিছিয়ে থাকার কোনও সুযোগ নেই। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে।’ ৪-জিতে আমরা পিছিয়ে রয়েছি উল্লেখ করে তিনি বলেন, ‘এবার আর আমরা দেরি করতে চাই না।’

এক প্রশ্নের জবাবে মোস্তফা জব্বার বলেন, ‘এখনই ৫-জি টেস্টের অর্থ হলো আমাদের সক্ষমতা যাচাই করা। স্ট্যান্ডার্ডাইজেশনসহ আরও অনেক কিছু করতে হবে এই সময়ে। ফলে সঠিক সময়েই আমরা ৫-জির টেস্টিংয়ে যাচ্ছি।’ তিনি বলেন, ‘মোবাইল ফোন অপারেটরগুলোর সক্ষমতা যাচাই, কাজ করতে কতটা প্রস্তুত, তাদের সঙ্গে আমরা সফল হবো কিনা এসব বিষয় যাচাই করার প্রয়োজন আছে।’

জানা গেছে, আগামী ২৫ জুলাই দেশে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশ ৫-জি সামিট’। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত সেই সামিটের একটি অংশ হলো ৫-জির সফল পরীক্ষা চালানো। ৪-জি বা ৪.৫-জি থেকে ৫-জিতে মাইগ্রেশন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ৫-জির মতো অগ্রসর প্রযুক্তির ভূমিকা, ভার্চুয়াল শিল্পে ৫-জি ইকোসিস্টেম ও অর্থনৈতিক রূপান্তর ইত্যাদি বিষয় নিয়ে ৫-জি সামিটে আলোচনা হবে।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ওই সামিটে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে সামিটে বিশেষ অতিথি থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

৫-জি প্রযুক্তি প্রতিদিনের জীবনযাত্রা বদলে দেবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ৫-জির মাধ্যমে স্বয়ংক্রিয় গাড়ি চালনা, ভার্চুয়াল রিয়েলিটি, স্মার্ট সিটি বিনির্মাণ ও নেটওয়ার্কযুক্ত থাকা রোবট পরিচালনা করা যাবে। বাড়বে আইওটি (ইন্টারনেট অব থিংস) প্রযুক্তির ব্যবহার।

জানা গেছে, এরইমধ্যে ৫-জি নেটওয়ার্কের সফল পরীক্ষা চালিয়েছে চীনের কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান। এরমধ্যে অন্যতম হুয়াওয়ে। ইতালির তুরিন শহরে এই পরীক্ষা চালানো হয় বলে জানা গেছে। পরীক্ষায় ৩ গিগা পর্যন্ত গতি পাওয়া গিয়েছিল।