খাদ্যের জন্য বাংলাদেশ কারও মুখাপেক্ষী নয়: স্পিকার




ড. এমএ ওয়াজেদ মিয়া গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট-এর উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীপ্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, ‘খাদ্যের জন্য বাংলাদেশ এখন কারও মুখাপেক্ষী নয়। নিজেরাই নিজেদের খাদ্য উৎপাদন করতে সক্ষম।’রবিবার (২২ জুলাই) নিজ নির্বাচনি এলাকা ২৪ রংপুর-৬ (পীরগঞ্জ)-এর বাজিতপুরের লালদিঘিতে উপজেলা প্রাণিসম্পদ অধিদফতর আয়োজিত ‘বুলকাফ রিয়ারিং ইউনিট কাম মিনি ল্যাব’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
সরকার প্রাণিজ আমিষের চাহিদা মেটাতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে মন্তব্য করে স্পিকার বলেন, ‘মিঠা পানির মাছ উৎপাদনে বাংলাদেশ আজ বিশ্বে চতুর্থ। প্রাণিজ আমিষের চাহিদাসহ অন্যান্য পুষ্টি চাহিদা পূরণেও বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। গর্ভবতী মায়েদের পুষ্টি চাহিদা নিশ্চিত করতে সক্ষম হয়েছে।’
নিজের নির্বাচনি এলাকার উন্নয়নের ফিরিস্তি তুলে ধরে স্পিকার বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারাদেশের মতো পীরগঞ্জেও ব্যাপক উন্নয়ন হয়েছে। বর্তমান সরকার জনগণের জীবনমান উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে।’0 এ সময় সরকারের গৃহীত কার্যক্রমের সুফল তৃণমূলে পৌঁছে দিতে তিনি সবার প্রতি আহ্বান জানান।
এরপর স্পিকার‘বুলকাফ রিয়ারিং ইউনিট কাম মিনি ল্যাব’-এর ভিত্তি প্রস্তরের ফলক উন্মোচন করেন।
কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ ও ভ্রণ স্থানান্তর প্রযুক্তি বাস্তবায়ন প্রকল্পের পরিচালক মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দীন ও প্রকল্প পরিচালক ড. বেলাল হোসেন।
পরে স্পিকার পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে পায়রা ও বেলুন উড়িয়ে উপজেলা ক্রীড়া সংস্থা আয়োজিত ড. এমএ ওয়াজেদ মিয়া গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট-এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে তিনি উপজেলা পরিষদ প্রাঙ্গণে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলা-২০১৮ উদ্বোধন ঘোষণা করেন।