দেশের প্রথম পেশাগত হাসপাতাল নির্মাণে চুক্তি

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারদেশের প্রথম পেশাগত বিশেষায়িত হাসপাতাল নির্মাণের জন্য চুক্তি হয়েছে। সরকারের সঙ্গে এএফসি হেলথ লি. ও ভারতের ফর্টিস হেলথ কেয়ার লি. এর মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সোমবার (২৩ জুলাই) চুক্তিটি স্বাক্ষরিত হয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আশরাফ শামীম এর উপস্থিতিতে শ্রম অধিদফতরের মহাপরিচালক শিবনাথ রায় এবং এএফসি হেলথ লি. এর ব্যবস্থাপনা পরিচালক এস এম সাইফুর রহমান নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

জানা গেছে, নারায়ণগঞ্জের চাষাড়ায় শ্রম অধিদফতরের এক একর এক শতাংশ জমির ওপর প্রায় তিনশ তিন কোটি টাকা ব্যয়ে তিনশ শয্যার পেশাগত অসুখের বিশেষায়িত এই হাসপাতাল নির্মাণ করা হবে। এ হাসপাতালে পেশাগত শ্রমিকদের জন্য একশ শয্যা সংরক্ষিত থাকবে।

পাবলিক প্রাইভেট পাটনারশিপের-পিপিপির মাধ্যমে ‘ডেভেলপমেন্ট অব অকুপেশনাল ডিজিজ হসপিটাল, লেবার ওয়েলফেয়ার সেন্টার অ্যান্ড কমার্শিয়াল কমপ্লেক্স এট চাষাড়া অন পিপিপি ব্যাসিস’ প্রকল্পের মাধ্যমে চার বছরে এ হাসপাতালের নির্মাণ কাজ শেষ হবে। আগামী মাসে এ হাসপাতালের নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করা যাচ্ছে।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পিপিপির প্রধান নির্বাহী এস আফসর এইচ উদ্দিন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহা-পরিচালক ড. আনিসুল আওয়াল, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. মো. রেজাউল হক, উপ-প্রধান মো. জাকির হোসেন, শ্রম অধিদফতরের পরিচালক মো. আবু আশরিফ মাহমুদ এবং এএফসি হেলথ লি. এর পরিচালক জুয়েল খান উপস্থিত ছিলেন।