জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস




সংসদদক্ষ জনশক্তি সৃষ্টির চলমান প্রক্রিয়া আরও বেগবান করতে সংসদে ‘জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৮’ বিল পাস হয়েছে। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সংসদ কাজে প্রধামন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর আনা সংশোধনী প্রস্তাব ও জনমত যাচাইয়ের দাবি নিষ্পত্তি হয়।

‘জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ’ প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে কাজ করবে। একজন নির্বাহী চেয়ারম্যান ও চারজন সদস্য সমন্বয়ে এই কর্তৃপক্ষ গঠিত হবে। চেয়ারম্যান ও সদস্যদের সরকার নিয়োগ দেবে, চাকরির মেয়াদ ও শর্ত সরকার নির্ধারণ করবে।

এই কর্তৃপক্ষ জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি ও কৌশল, কর্মপরিকল্পনা প্রণয়ন করাসহ ১০টি কাজ করবে। পরিচালনার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে ৩০ সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটি থাকবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মতিয়া চৌধুরী বলেন, ‘বেসরকারি খাতকে সম্পৃক্ত করে কর্মসংস্থান উপযোগী কারিগরি ও বৃত্তিমূলক দক্ষতা প্রশিক্ষণ কর্মকাণ্ডের সমন্বয় সাধন, মান নিয়ন্ত্রণ, দক্ষতার সনদায়ন, শ্রম বাজারের পূর্বাভাস প্রদান, নতুন নতুন কর্মসংস্থান উপযোগী পেশা চিহ্নিতকরণ, অভিন্ন প্রশিক্ষণ পাঠ্যক্রম প্রণয়ন ও বাস্তবায়নের ব্যবস্থা করে শ্রম বাজারে দক্ষ জনশক্তির যোগান নিশ্চিত করাই জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) গঠনের মূল উদ্দেশ্য।’