বাংলাদেশ-সৌদি আরবের মধ্যে ৫ সমঝোতা

 

বাংলাদেশ-সৌদি আরবের মধ্যে ৫ সমঝোতা স্মারক স্বাক্ষর (ছবি: বাসস)বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে শিল্প ও বিদ্যুৎ খাতে সহযোগিতাবৃদ্ধিসহ পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। বুধবার (১৭ অক্টোবর) রিয়াদে বাদশাহ সৌদ প্রাসাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সমঝোতা স্মারকগুলো স্বাক্ষর হয়। এর আগে প্রধানমন্ত্রীর সঙ্গে কাউন্সিল অব সৌদি চেম্বার ও রিয়াদ চেম্বার অব কমার্স নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত হয়। খবর বাসস'র।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান বাংলাদেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ ও সৌদি আরবের ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে। এছাড়া বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন ও সৌদি আরবের হানওয়াহ্ ইঞ্জিনিয়ারিংয়ের মধ্যে নির্মাণ সহযোগিতাও বৃদ্ধি পাবে।

অপর তিন সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে- বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি) ও সৌদি আরবের ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের মধ্যে সমঝোতা স্মারক, বাংলাদেশে সৌর বিদ্যুৎ প্রকল্প উন্নয়ন বিষয়ে বাংলাদেশের শিল্পমন্ত্রী ও সৌদি আরবের আলফানার কোম্পানির মধ্যে সমঝোতা স্মারক এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) ও সৌদি আরবের আল বাওয়ানী কোম্পানি লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক।