ভিকারুননিসায় ভর্তিতে ১০ লাখ টাকা করে নেওয়া বন্ধে লটারি চালু




শিক্ষামন্ত্রীভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে প্রথম শ্রেণির শিক্ষার্থী ভর্তিতে ১০ লাখ টাকা নেওয়ার ব্যবস্থাটি বন্ধে লটারি সিস্টেম চালু করা হয়েছিল বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বুধবার (৫ ডিসেম্বর) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

সংবাদ সম্মেলনে অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় তদন্ত কমিটির প্রতিবেদন উপস্থাপন করে শিক্ষামন্ত্রী বলেন, ‘অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় শুধু ওই তিন শিক্ষক দায়ী তা নয়, আরও অনেক বিষয় প্রতিবেদনে উঠে এসেছে। প্রতিষ্ঠানটিতে বহুদিন ধরে অধ্যক্ষ নেই। আমরা বার বার তাগিদ দেওয়া স্বত্ত্বেও নিয়ম অনুসরণ করে তারা অধ্যক্ষ নিয়োগ করেনি। দীর্ঘদিন অধ্যক্ষ না থাকা বড় ধরনের অনিয়ম। এ ছাড়া নিয়মের বাইরে প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের ভর্তি করা হয়। এ বিষয়ে আমি আগেও বলেছি। কিন্তু কোনও অভিভাবক অভিযোগ করেন না। সেখানে ১০ লাখ টাকা নিয়ে শিক্ষার্থী ভর্তি করেন। সেইটা বন্ধ করতে আমরা লটারি সিস্টেম চালু করেছিলাম। কিন্ত এখন দেখা যাচ্ছে যে অনুমোদন তারা পায় তার চেয়ে অনেক বেশি ছাত্র-ছাত্রী তারা ভর্তি করে। এর থেকে বোঝাই যায় কেন তারা অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করেন। আমরা আর শাখা অনুমোদন দেই না। কিন্তু তারা শাখা খোলে। পত্রিকা ও বিভিন্ন মিডিয়ার মাধ্যমে শোনা যায়। কিন্তু কোনও অভিভাবক অভিযোগ করতে চান না তারা ভয় পান।’

নাম প্রকাশ না করে শক্তিশালী এক ব্যক্তির উদাহারণ তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রভাতী শাখার নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় ঢাকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ঢাকা অঞ্চলের পরিচালক অধ্যাপক মো. ইউসুফকে প্রধান করে সোমবার (৩ ডিসেম্বর) একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এই কমিটি বুধবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদন জমা দেয়। তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার পর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে তদন্ত প্রতিবেদনের সুপারিশ ও মন্ত্রণালয়ের সিদ্ধান্ত জানান নুরুল ইসলাম নাহিদ। এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘তদন্ত প্রতিবেদন পাওয়ার পর আমরা বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিয়েছি তিনজন শিক্ষককে বরখাস্ত করা হোক। আপনাদের জানাই বেসরকারি প্রতিষ্ঠানের নিয়োগ ও বরখাস্ত করার দায়িত্ব বেসরকারি প্রতিষ্ঠানের। দোষী ৩ শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলাসহ আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আমরা এই তিনজন শিক্ষকের এমপিও বন্ধের সিদ্ধান্ত গ্রহণ করেছি। ইতোমধ্যেই তা হয়ে গেছে।’

শিক্ষামন্ত্রী বলেন, হাইকোর্টের নির্দেশে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছি। এই কমিটি এক মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেবে।

গত সোমবার (৩ ডিসেম্বর) পরীক্ষায় নকল করেছে এমন অভিযোগ তুলে ওই শিক্ষার্থীকে এবং তার পিতা-মাতাকে অপমান ও ভয়ভীতি দেখান সংশ্লিষ্ট শিক্ষকরা। এই ঘটনায় অরিত্রী অধিকারীর ওইদিন আত্মহত্যা করেন। তার আত্মহত্যার ঘটনার পর ওই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করে ওইদিন থেকেই বিক্ষোভ শুরু করে। মঙ্গলবার অরিত্রীর পিতা বাদী হয়ে আত্মহত্যা প্ররোচণার মামলা দায়ের করেন থানায়। মঙ্গলবার সকাল থেকে এই ঘটনার বিচার চেয়ে শিক্ষার্থীরা প্রতিষ্ঠানের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করে।
এরই এক পর্যায়ে মাউশির তদন্ত প্রতিবেদন পেয়ে শিক্ষামন্ত্রী সরকারের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়ার কথা জানান সংবাদ সম্মেলনে।