চার টেকনোক্র্যাট মন্ত্রীর মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন





শেখ হাসিনা, খন্দকার মোশাররফ হোসেন এবং আ ক ম মোজাম্মেল হকস্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। একইসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালনরত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের কাছে রেখেছেন।
এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন মঙ্গলবার (১১ ডিসেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহম্মদ শফিউল আলম এতে সই করেছেন।
চার টেকনোক্র্যাট মন্ত্রী পদত্যাগ করায় তাদের দায়িত্ব এভাবে পুনর্বণ্টন করা হলো।
মতিউর রহমান, নুরুল ইসলাম, ইয়াফেস ওসমান ও মোস্তাফা জব্বারএই চার টেকনোক্র্যাট মন্ত্রী হলেন ধর্মমন্ত্রী মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।
গত ৬ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকনোক্র্যাট চার মন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দেন। ওইদিনই ওই চার মন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দেন। এ পরিপ্রেক্ষিতে গত ৯ ডিসেম্বর ধর্মমন্ত্রী মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি করলে চার মন্ত্রণালয়ের মন্ত্রীর পদ শূন্য হয়।