ডিএনসিসি ১৪৯৯টি কেন্দ্রে খাওয়াবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনজাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে এবার প্রায় ৫ লাখ ৩০ হাজারের বেশি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ১৯ জানুয়ারি ১৪৯৯টি কেন্দ্রে এ কার্যক্রম পরিচালনা করা হবে। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিশুদের ক্যাপসুল খাওয়ানো হবে। বুধবার (১৬ জানুয়ারি) গুলশান ২ নম্বরের নগর ভবনে সেমিনার কক্ষে আয়োজিত এক অবহিতকরণ সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়, ১৯ জানুয়ারি (শনিবার) সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) পালিত হবে। এ কার্যক্রমের মাধ্যেমে সারা দেশে ৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুদের ১টি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল (১০০০০০ আই ইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের এ ক্যাপসুল (২০০০০০ আই ইউ) খাওয়ানো হবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ইমদাদুল হক বলেন, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ১৯ জানুয়ারি ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের ৮২ হাজার ১৫টি, এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সের শিশুদের ৪ লাখ ৪৮ হাজার ২৩৫টি খ্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

স্বাস্থ্য কর্মকর্তা ইমদাদুল হক আরও বলেন, এই কার্যক্রমে ডিএনসিসি এলাকায় মোট ১ হাজার ৪৯৯টি কেন্দ্র থাকবে যার মধ্যে স্থায়ী কেন্দ্র ৪৯ এবং অস্থায়ী ১ হাজার ৪৫০টি। এ কার্যক্রম বাস্তবায়নে ২ হাজার ৯৯৮ জন স্বাস্থ্যকর্মী/স্বেচ্ছাসেবী কাজ করবেন। এরমধ্যে প্রথম সারির সুপারভাইজার থাকবেন ১৮৩, দ্বিতীয় সারির সুপারভাইজার ১০৩ জন। পাশাপাশি তদারককারী (কেন্দ্রীয়) ১০ জন এবং ৫ সদস্য বিশিষ্ট মনিটরিং টিম থাকবে ১টি। এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিশুদের ক্যাপসুল খাওয়ানো হবে।

ভিটামিন-এ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। ভিটামিন-এ এর অভাবে রাত কানাসহ চোখের অন্যান্য রোগ, শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, রক্ত শূন্যতা এমনকি মৃত্যুও হতে পারে বলে জানান চিকিৎসকরা। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী ভিটামিন-এ এর অভাব পূরণে বছরে দুইবার সম্পুরক খাদ্য হিসেবে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়। এ কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫টি অঞ্চলের আওতাধীন ৩৬টি ওয়ার্ডে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন ১৯ জানুয়ারি পরিচালনা করা হবে।

ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে আয়োজিত অবহিতকরণ সভায় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফা, প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জাকির হাসান, প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন প্রমুখ।