লুই কানের নকশা স্থাপত্য অধিদফতর ও ন্যাশনাল আর্কাইভে হস্তান্তর

লুই আই কানের করা জাতীয় সংসদের নকশা স্থাপত্য অধিদফতর ও ন্যাশনাল আর্কাইভে হস্তান্তর করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীযুক্তরাষ্ট্র থেকে সংগ্রহ করা লুই আই কানের নকশার দুটি সেট স্থাপত্য অধিদফতর ও ন্যাশনাল আর্কাইভে হস্তান্তর করা হয়েছে।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রবিবার (২৭ জানুয়ারি) শেরেবাংলা নগরে জাতীয় সংসদ কমপ্লেক্স ও সংশ্লিষ্ট এলাকার মহাপরিকল্পনা এবং মহাপরিকল্পনার অন্তর্ভুক্ত স্থাপত্য নকশা এই দুই প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন।

এ সময় দশম জাতীয় সংসদের হুইপ আতিকুর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হস্তান্তর অনুষ্ঠানে স্পিকার বলেন, ‘লুই আই কানের প্রণীত এ নকশা শুধু বাংলাদেশ নয়, বিশ্বের সম্পদ। তিনি এর যথাযথ সংরক্ষণে সবাইকে আন্তরিক হওয়ার আহ্বান জানান।

এর আগে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান, স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির এবং ন্যাশনাল আর্কাইভের মহাপরিচালক দিলীপ কুমার সাহা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় সংসদ উদ্যোগী হয়ে পেনসিলভানিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচারাল আর্কাইভ হতে বিখ্যাত স্থপতি লুই আই কানের (Louis I. Kahn) ডিজাইন করা জাতীয় সংসদের নকশা সংগ্রহ করে। নানা আনুষ্ঠানিকতা শেষে ২০১৬ সালের ১ ডিসেম্বর ৪১টি বাক্সে করে নকশার চারটি সেট জাতীয় সংসদ সচিবালয়ে পৌঁছায়। পরে তা আলাদা সেট করে সংসদ সচিবালয়ে সংরক্ষণ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৯ অক্টোবর এই নকশাগুলো দেখেন। ওই সময় তিনি একটি সেট সংসদ ভবনে প্রদর্শন এবং একটি করে সেট স্থাপত্য অধিদফতর ও ন্যাশনাল আর্কাইভে সংরক্ষণের নির্দেশ দেন।