নির্বাচনের দিন রোহিঙ্গা এলাকা অবরুদ্ধ করে রাখা হবে: সিইসি





সিইসি কে এম নূরুল হুদাআগামী ২৪ মার্চ তৃতীয় ধাপে কক্সবাজার জেলার বিভিন্ন উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচনে রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে কঠোর পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের সময় রোহিঙ্গারা যাতে বের হতে না পারে সেজন্য রোহিঙ্গা ক্যাম্পগুলো অবরুদ্ধ করে রাখা হবে। এ বিষয়ে রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে কমিশন। চিঠিতে শনিবার (২৩ মার্চ) সন্ধ্যা ৭টা থেকে সোমবার (২৫ মার্চ) সকাল ৮টা পর্যন্ত কোনও রোহিঙ্গা শরণার্থী যাতে ক্যাম্প বা ক্যাম্পের চৌহদ্দি থেকে বের হতে না পারেন, সেই বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।



এ প্রসঙ্গে জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বৃহস্পতিবার (২১ মার্চ) সাংবাদিকদের বলেন, ‘উপজেলা পরিষদ নির্বাচনে রোহিঙ্গা শরণার্থীদের যাতে কেউ ব্যবহার করতে না পারেন, সেজন্য কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। রোহিঙ্গারা ভোটের সময় ক্যাম্প থেকে কেউ বের হতে পারবে না। ওই সময় রোহিঙ্গা ক্যাম্প সিল (অবরুদ্ধ) মেরে রাখা হবে।’
এদিকে রিটার্নিং কর্মকর্তা ও আইনশৃঙ্খলাবাহিনীসহ সংশ্লিষ্টদের পাঠানো চিঠির সূত্রে জানা গেছে, চিঠিতে কক্সবাজার জেলার রোহিঙ্গা অধ্যুষিত উখিয়া ও টেকনাফ এলাকার জন্য এই ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। চিঠিতে ওই সময় খাদ্যসামগ্রী বহনকারী গাড়ি বাদে কোনও এনজিও বা বেসরকারি সংস্থার গাড়িও প্রবেশাধিকারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।
সংসদ সদস্য আফজালকে এলাকার ছাড়ার নির্দেশ
বুধবার নির্বাচন কমিশনের পাঠানো একটি চিঠিতে কিশোরগঞ্জ-৫ নির্বাচনি এলাকার আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আফজাল হোসেনকে এলাকার ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইসির উপসচিব আতিয়ার রহমানের স্বাক্ষরিত চিঠিতে আফজালের বিরুদ্ধে তার নির্বাচনি এলাকা বাজিতপুরে উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনি কার্যক্রমে অংশগ্রহণের অভিযোগ পাওয়ার কথা জানানো হয়েছে। চিঠিতে তাকে আজ বৃহস্পতিবারের (২১ মার্চ) মধ্যে এলাকা ছাড়তে বলা হয়।