‘জমি নদীর অংশ কিনা দলিলের আগে তা নিশ্চিত করতে হবে’

জাতীয় সংসদ ভবনকোনও জমি নদীর অংশ কিনা দলিল করার সময় তা সাব-রেজিস্ট্রারের মাধ্যমে নিশ্চিত করার ব্যবস্থা করতে বলেছে সংসদীয় কমিটি। কমিটি এই বিষয়টি আইনে অন্তর্ভুক্ত করারও সুপারিশ করেছে।
বৃহস্পতিবার (১১ এপ্রিল) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বৈঠকে নদী রক্ষায় ভূমিকা পালনকারীদের উৎসাহিত করতে ‘জাতীয় নদী রক্ষা পদক’ প্রবর্তনের সুপারিশ করা হয়। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সম্মতির প্রয়োজনীয়তার কথা জানানো হয় মন্ত্রণালয়ের পক্ষ থেকে।
বৈঠকে নদী রক্ষায় জনসচেতনতা বৃদ্ধিসহ স্বল্পকালীন ও দীর্ঘকালীন পরিকল্পনা গ্রহণ, অবৈধ দখলদারদের উচ্ছেদ কার্যক্রম অব্যাহত রাখা, নদীর স্বাভাবিক প্রবাহ পুনরুদ্ধার, নদীর যথাযথ রক্ষণাবেক্ষণসহ আর্থসামাজিক উন্নয়নে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
এছাড়া নদী রক্ষা ও দূষণ রোধে শিক্ষার্থীদের সচেতন করতে সিলেবাসে অন্তর্ভুক্তকরণ ও জেলা প্রশাসকদের ‘মাসিক রিভার ক্লিনিং ডে’ পালনের জন্য নির্দেশনা দেওয়ার পরামর্শ দেওয়া হয়। বৈঠকে আন্তর্জাতিক নৌ-পথে নিরাপদ ও দক্ষ শিপিং সেবা প্রদান এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ শিপিং করপোরেশনকে সহায়তা প্রদানেও সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, কমিটির সদস্য রণজিৎ কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং এস এম শাহজাদা অংশগ্রহণ করেন।