যেভাবে জানবেন এসএসসির ফল

এসএসসির ফল প্রকাশ১১

মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল সোমবার (৬ মে) প্রকাশ হয়েছে। সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হাতে পরীক্ষার ফলের সারসংক্ষেপ তুলে দেন।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যেকোনও মোবাইল থেকে এসএমএস করে পরীক্ষার ফল জানা যাবে। মোবাইলফোনে ফল জানতে SSC/DAKHIL লিখে <স্পেস> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <স্পেস > রোল নম্বর <স্পেস> ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানা যাবে।

এছাড়া বোর্ডগুলোর ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট থেকেও পরীক্ষার ফল ডাউনলোড করা যাবে। www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়েও ফল ডাউনলোড করা যাবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির পক্ষ থেকে জানানো হয়, বোর্ড থেকে ফলাফলের কোনও হার্ডকপি সরবারহ করা হবে না। তবে বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতর থেকে ফলাফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে।
প্রসঙ্গত, এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছে। এরমধ্যে ১০ লাখ ৫৯ হাজার ২৮৮ জন ছাত্রী এবং ১০ লাখ ৬৮ হাজার ৫২৭ জন ছাত্র।  এর মধ্যে আট শিক্ষা বোর্ডে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ শিক্ষার্থী পাস করেছে।

এ বছর সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা-২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি শেষ হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ মার্চ। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৬ মার্চ। কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৩ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৮ ফেব্রুয়ারি।