অবশেষে পাটকল শ্রমিকদের জন্য ১৬৯ কোটি টাকা বরাদ্দ

পাটকল শ্রমিকদের সমাবেশ (ফাইল ছবি)

আসন্ন রোজার ঈদকে সামনে রেখে পাটকল শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করতে ১৬৯ কোটি ১৪ লাখ টাকা ‘থোক বরাদ্দ’ দিয়েছে সরকার। সোমবার (২৭ মে) অর্থ মন্ত্রণালয় থেকে এই অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দের  অর্থ প্রত্যেক শ্রমিককে তার নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টে চেকের মাধ্যমে দেওয়া হবে।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অর্থ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ঈদের আগেই পাটকল শ্রমিকদের এই বকেয়া পরিশোধের সুপারিশ করা হয়েছে। সুপারিশে বলা হয়েছে, এই ‘অপারেশন লোনের’ টাকা দিয়ে শ্রমিকদের বকেয়া বেতন ও ঈদ বোনাস দেওয়া হবে।

উল্লেখ্য, বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) অধীনে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা অঞ্চলে ২৭টি রাষ্ট্রায়ত্ত পাটকল রয়েছে। এতে প্রায় ৮০ হাজার শ্রমিক কাজ করেন।

দেশের বিভিন্ন স্থানে পাটকল শ্রমিকরা দীর্ঘদিন ধরে বেতন-ভাতা বকেয়া থাকায় ৯ দফা দাবিতে আন্দোলন করছিলেন। 

অর্থ মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে, ‘আগামী ২০ বছরে ৫ শতাংশ সুদে প্রতি ছয় মাসের কিস্তিতে বিজেএমসিকে এই অর্থ শোধ করতে হবে। এজন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি করতে হবে। বরাদ্দ দেওয়া অর্থ কেবল শ্রমিকদের বকেয়াসহ মজুরি এবং উৎসব ভাতা হিসেবে পরিশোধ করতে হবে। লোকসানি প্রতিষ্ঠান হওয়ায় বিজেএমসির  কাছে এতদিন শ্রমিকদের বেতন ও ভাতা দিতে ভরসা পাচ্ছিল না সরকার। ফলে সরকারি কোষাগার থেকে সরাসরি শ্রমিকদের নিজস্ব অ্যাকাউন্টে এই টাকা জমা দেওয়া হবে বলে আগে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সে অনুযায়ী অর্থ মন্ত্রণালয় এই অর্থ বরাদ্দ দিয়েছে।