ঢাকা-সিউলের মধ্যে তিনটি এমওইউ স্বাক্ষর






চুক্তিস্বাক্ষর
বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বাণিজ্য-বিনিয়োগ ও কূটনৈতিক-সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ঢাকা ও সিউলের মধ্যে তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করা হয়েছে। রবিবার (১৪ জুলাই) বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক ইয়োনের মধ্যে অনুষ্ঠিত বৈঠক শেষে এইসব এমওইউ স্বাক্ষরিত হয়। এই সময় দুই প্রধানমন্ত্রী উপস্থিত ছিলেন।

ঢাকা-সিউলের মধ্য স্বাক্ষরিত এমওইউগুলো হলো, (এক) কোরিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিপ্লোম্যাটিক অ্যাকাডেমি ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফরেন সাভির্স অ্যাকাডেমির মধ্যে সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারক। (দুই) বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া মধ্যে বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে বালাদেশ ইনভেস্টমেন্ট ডেভলোপসেন্ট অথরিটি ও কোরীয় ট্রেড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির মধ্যে একটি সমঝোতা স্মারক। (তিন) বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি-সংক্রান্ত বিষয়ে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক।

প্রথম এমওইউতে নিজ নিজ দেশের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমির প্রিন্সিপাল সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকার ও দক্ষিণ কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী লি তায়েহো। দ্বিতীয় এমওইউতে স্বাক্ষর করেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট অথরিটির নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল হক ও কোরিয়ার বাণিজ্য বিনিয়োগ প্রমোশন এজেন্সির মুখ্য নির্বাহী কর্মকর্তা পিয়ং ওহ। তৃতীয় এমওইউতে স্বাক্ষর করেন বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল ও দক্ষিণ কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী লি তায়েহো। খবর: বাসস