একনেক বৈঠকে প্রধানমন্ত্রীর সাত নির্দেশনা

একনেক বৈঠকে প্রধানমন্ত্রী (ছবি-ফোকাস বাংলা)

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতটি নির্দেশনা দিয়েছেন। এগুলো হচ্ছে- নতুন কার্গো বিমান কিনতে হবে, মাটির নিচ দিয়ে বিদ্যুতের লাইন নিতে হবে, ভবিষ্যতে স্লুইস গেট নির্মাণ করা যাবে না, হাওর অঞ্চলে পানি প্রবাহের জন্য বেশি পরিমাণ কালভার্ট ব্রিজ নির্মাণ করতে হবে, সুবিধা থাকলে এবং সম্ভব হলে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করতে হবে, বাঁধের ওপর গাছ লাগাতে হবে এবং কোনও প্রকল্পে গাছ লাগানোর পরামর্শ থাকলে তা বাদ দেওয়া যাবে না।

মঙ্গলবার (২০ আগস্ট) একনেক বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী জানান- অতীতের যে কোনও সময়ের তুলনায় দেশে সবজি রফতানি বেড়েছে, তাই বাংলাদেশ বিমান কর্তৃপক্ষকে কমপক্ষে দুটি কার্গো বিমান কেনার বিষয়ে ভাবতে বলেছেন প্রধানমন্ত্রী শেথ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী জানিয়েছেন- কৃষিপণ্য রফতানি বেড়েছে, বিমানে বেশি ভাড়া নিয়ে সবজি রফতানিতে অনেক টাকা খরচ হচ্ছে। অন্তত দুটি কার্গো বিমান সংগ্রহ করা গেলে সবজি রফতানির খরচ কমবে।

দেশের যে কোনো প্রকল্পের সঙ্গে গাছ লগানোর জন্যও বরাদ্দ রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এক্ষেত্রে কোনও প্রকল্প প্রস্তাবে গাছ লাগানোর প্রস্তাব থাকলে তা বাদ না দেওয়ার জন্য পরিকল্পনা কমিশনকে বলেছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, নতুন করে দেশের কোথাও আর স্লুইস গেট নির্মাণ করা যাবে না। কারণ, লোহা বা স্টিলের তৈরি এসব গেট মরিচা পড়ে কয়েক দিনের মধ্যে নষ্ট হয়ে যায়। তখন আর গেটগুলো কাজ করে না। তাই একেবারেই অপরিহার্য না হলে ভবিষ্যতে এসব স্লুইস গেট নির্মাণ করা যাবে না। প্রধানমন্ত্রী বলেছেন, প্রকৃতিকে বাঁধা দিয়ে কিছু করা যাবে না। তাই হাওর অঞ্চলে সড়কে পর্যাপ্ত পানি প্রবাহের জন্য প্রচুর ব্রিজ বা কালভার্ট রাখতে হবে। তাছাড়া যেখানে এলিভেটেড এক্সপ্রেসওয়ে সম্ভব বা করা যায় সেখানে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করতে হবে।