আবার বাড়লো ডেঙ্গু রোগীর সংখ্যা

ডেঙ্গু আক্রান্তের সাপ্তাহিক হিসাবগত ২৪ ঘণ্টায় (৩ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ৪ সেপ্টেম্বর সকাল ৮টা) পর্যন্ত নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৮২০ জন, যা আগের দিনের চেয়ে বেশি। আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৭৮৩। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ডেঙ্গু রোগীর সংখ্যা এই বাড়ছে, এই কমছে। আবার বাড়ছে।’ তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৮২০ জন নতুন করে আক্রান্ত হওয়ার বিপরীতে এই সময়ে ছাড়পত্র নিয়েছেন ৯৭৪ জন। শুধু রাজধানী ঢাকায় নতুন ভর্তি হয়েছেন ৩৪৫ জন, আর ছাড়পত্র নিয়েছেন ৪৬৫ জন। ঢাকার বাইরে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৭৫ জন, আর ছাড়পত্র নিয়েছেন ৫০৯ জন।

অপরদিকে, সারাদেশে ডেঙ্গু নিয়ে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা তিন হাজার ৫৮৮ জন। এর মধ্যে ঢাকার ১২টি সরকারি ও স্বায়ত্বশাসিত হাসপাতালে ভর্তি আছেন এক হাজার ৯৮৯ জন। আর রাজধানীর শহরের বাইরে আট বিভাগে ভর্তি থাকা রোগীর সংখ্যা এক হাজার ৫৯৯ জন। সারাদেশে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৯৫ শতাংশ রোগী।

এদিকে সেপ্টেম্বরের প্রথম চারদিনে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৪৬৮ জন রোগী।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান ( আইইডিসিআর) তাদের কাছে হাসপাতাল থেকে পাঠানো ডেঙ্গেুতে আক্রান্ত মৃত্যৃর ১৯২টি ঘটনায় ৯৬টি মৃত্যু পর্যালোচনা করে ৫৭টি মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছেন। এর মধ্যে আগস্টে মারা গেছেন ২২ জন, জুলাইতে ২৮ জন, জুনে পাঁচ জন এবং এপ্রিলে দুই জন মারা গেছেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।