‌‘সরকারের প্রণোদনায় শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণ নয়, রফতানিও করছে বাংলাদেশ’


কৃষির আধুনিকায়নে ও খাদ্য উৎপাদন বাড়াতে বাংলাদেশের সরকার কাজ করছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। তিনি বলেন, ‌‘বাংলাদেশের বর্তমান সরকার কৃষিকে নানাভাবে প্রণোদনা দিচ্ছে বলে আজ বাংলাদেশ একটি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশই নয়, সীমিত পরিমাণে খাদ্য রফতানিও করছে।’

শুক্রবার (৬ সেপ্টেম্বর) ভারতের মেঘালয়ে অবস্থিত ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে অনুষ্ঠিত গ্রামীণ অর্থনীতি ও টেকসই উন্নয়ন শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে এশিয়ার দেশগুলোর গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে সরকারগুলোকে আন্তরিক প্রচেষ্টা চালানোর আহ্বান জানান অধ্যাপক আবদুল মান্নান।

তিনি বলেন, আবহমান কাল ধরে এশিয়ার দেশগুলোতে গ্রামীণ অর্থনীতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং আগামীতেও করবে। এই অঞ্চলের সরকারগুলোর অন্যতম দায়িত্ব হচ্ছে নিজ নিজ দেশের গ্রামীণ জীবন ও অর্থনীতিতে সহায়তা করা।

দু’দিনব্যাপী এই সম্মেলনে বাংলাদেশের এগারো জন কৃষি গবেষকসহ বিভিন্ন দেশের ১৪৫ জন গবেষক ও শিক্ষক অংশ নিয়েছেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর মাহবুবুল হক, উপাচার্য অধ্যাপক পি. কে গোস্বামী এবং আসাম ও মেঘালয় সরকারের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা।