বিমানের চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’ আসছে বৃহস্পতিবার

ড্রিমলাইনারের একটি উড়োজাহাজ (ফাইল ছবি)জাতীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে চতুর্থ বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ ‘রাজহংস’ যুক্ত হবে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর)। এই উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬টি। বৃহস্পতিবার বিকেলে দেশে পৌঁছার পর ড্রিমলাইনারকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪ সেপ্টেম্বর সকাল ১১টায় চতুর্থ ড্রিমলাইনারটি উদ্বোধন করতে সম্মতি দিয়েছেন। বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এই তথ্য নিশ্চিত করেছেন।

বিমানটি দেশে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি প্রতিনিধি দল সিয়াটলে বোয়িং কোম্পানির এভারটে ডেলিভারি ও অপারেশন্স সেন্টারে পৌঁছেছে।
এর আগে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হয়। ইতোমধ্যে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০ ও ৩টি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ বিমান বহরে যুক্ত হয়ছে। চতুর্থ এবং শেষ উড়োজাহাজ ‘রাজহংস’ বৃহস্পতিবার দেশে আসছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হতে যাওয়া চারটি ড্রিমলাইনারের নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার পছন্দে রাখা হয়েছে। এগুলো হলো আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

উল্লেখ্য, এর আগে ৪টি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ২টি বোয়িং ৭৩৭-৮০০ইআর আনা হয়। এগুলোর নামও প্রধানমন্ত্রীর দেওয়া। সেগুলো হচ্ছে— পালকি, অরুণ আলো, আকাশ প্রদীপ, রাঙা প্রভাত, মেঘদূত ও ময়ূরপঙ্খী।

টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম এই ড্রিমলাইনার চালাতে অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ কম জ্বালানি লাগবে। ‘রাজহংস’-এর আসন সংখ্যা ২৭১টি। বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা ও সর্ম্পূণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়ক ভ্রমণ করতে পারবেন। বিমানটিতে যাত্রীরা অন্যান্য আধুনিক সুবিধা, ইন্টারনেট ও ফোন কল করার সুবিধাও পাবেন।

বিমান জানিয়েছে, সম্প্রসারিত বহর দিয়ে বিমান তার চলমান রুটগুলোয় ফ্লাইটের সংখ্যা বাড়াতে সক্ষম হচ্ছে। একইসঙ্গে নতুন গন্তব্য সংযোজন-প্রক্রিয়াও অব্যাহত রয়েছে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে ১৩ মে ঢাকা-দিল্লি রুট চালু হয়েছে। ২৮ অক্টোবর মদিনা এবং নভেম্বরে গোয়াংজু নতুন রুট চালু হবে। এছাড়া আগামীতে ম্যানচেস্টার, কলোম্বো, মালে, টোকিও ও নিউ ইয়র্ক ফ্লাইট চালুর প্রক্রিয়াও চলমান।