২৪ ঘণ্টার ডিউটি বাতিলের দাবি পূবালী ব্যাংকের আর্মড গার্ডদের

পূবালী-ব্যাংকের-আর্মড-গার্ডদের-সংবাদ-সম্মেলন২৪ ঘণ্টার ডিউটি বাতিল করে ৮ ঘণ্টার বিধান চালুসহ ১০ দফা দাবি জানিয়েছেন পূবালী ব্যাংক লিমিটেডের আর্মড গার্ড কল্যাণ পরিষদ। শনিবার (১৪ সেপ্টম্বর) জাতীয় প্রেসক্লাবে  আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সংগঠনটির সাধারণ সম্পাদক মো. আতিউর রহমান।

আর্মড গার্ডদের পূবালী ব্যাংক  কৃতদাস বানিয়ে রেখেছে অভিযোগ করে সংগঠনটির সাধারণ সম্পাদক বলেন, ‘ আমাদের ২৪ ঘণ্টা ডিউটি করতে বাধ্য করা হয়েছে। দীর্ঘদিন ধরে আমরা এই বর্বরতার শিকার। এই অমানবিক নির্যাতন থেকে বাঁচতে অনেকবার ব্যাংক কর্তৃপক্ষের কাছে লিখিত ও মৌখিক আবেদন করেছি।’ তিনি আরও বলেন, ‘এই বিষয়ে পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এবং মানবধিকার কমিশনের চেয়ারম্যানকেও জানিয়েছি। এরপরও এই বিষয়ে কোনও প্রতিকার পাইনি।’

এ সময় মো. আতিউর রহমান তাদের ১০দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হচ্ছে—২৪ ঘণ্টা ডিউটি প্রত্যাহার করে ৮ ঘণ্টা ডিউটি চালু, হয়রানি ও প্রহসনমূলক বদলি বন্ধ করা, ৮ ঘণ্টার বেশি সময় কাজের জন্য ওভার টাইম চালু করা, কমপক্ষে ৭ টি ধাপে পদোন্নতি দেওয়া, নিরাপত্তা ডিউটি ছাড়া অন্য কোনও কাজে ব্যবহার না করা, সাপ্তাহিক ছুটিসহ সব ধরনের ছুটি উপভোগের নিয়ম চালু করা, রাত্রিকালীন  ডিউটির জন্য নাইটগার্ড নিয়োগ করা, অবৈধভাবে চাকরিচুত্যদের চাকরিতে বহাল করা এবং শ্রমবিধি ২০১৮ আনুযায়ী নিরাপত্তাকর্মীদের সংগঠন/ইউনিয়ন করার পূর্ণ অধিকার দেওয়া।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পূবালী ব্যাংক লিমিটেড আর্মড গার্ড কল্যাণ পরিষদের সভাপতি মো. আলমগীর হোসেন, সাংগঠনিক সম্পাদক আলীম মির্জা প্রমুখ।