সড়ক নিরাপত্তা আইন ফের সংসদে যাবে: স্বরাষ্ট্রমন্ত্রী

আসাদুজ্জামান খান কামালস্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সড়ক নিরাপত্তা আইন সংসদে পাস হয়েছিল। সেটা আবারও কিছু সংশোধনীর মাধ্যমে সংসদে পাঠানো হবে। ‘সড়ক পরিবহন আইন-২০১৮’-এর প্রায়োগিক দিক নিয়ে মতামত প্রদান সংক্রান্ত কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,‘আমাদের পার্শ্ববর্তী দেশগুলোতে এই আইন কীভাবে প্রয়োগ করা হচ্ছে, আইনে কী আছে, সেগুলো আমরা দেখেছি, বিশ্লেষণ করেছি, শাস্তি হবে কী হবে না— সেটা আমাদের সড়ক নিরাপত্তা কাউন্সিলের ব্যাপার। আমরা শুধু সুপারিশ করবো। সেগুলো আবারও সংসদে নিয়ে পাস করাতে হবে।’

আইনমন্ত্রী আনিসুল হক

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘এই আইনটা জামিনযোগ্য একথা বলা ঠিক হবে না। একটা আইন সংসদে পাস হওয়ার পরেও যখন এটা প্রয়োগ করা হয়, তখন কিছু সুবিধা-অসুবিধার কথা উঠে আসে। আমরা যেহেতু চাই এই আইনটা প্রয়োগে সর্বজনীন ক্ষেত্রে কোনও অসুবিধা যেন না হয়, এই আইনের মাধ্যমে যেসব সমস্যা সমাধানের চেষ্টা করছিলাম, সেটা যেন আরও ভালোভাবে হয়, সেজন্যই জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল আমাদের এই কমিটির কাছে দায়িত্ব দিয়ে দিয়েছে। আমরা অনেক সভা করেছি, একটা সুপারিশও করেছি। সেটা যদি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল গ্রহণ করে, তাহলে এই আইনের যেসব পরিবর্তন করতে হবে, সেটা অবশ্যই জাতীয় সংসদে নিয়ে পাস করাতে হবে।