সৌদি চার্জ দ্য অ্যাফেয়ার্সকে বাংলাদেশি কর্মীদের সমস্যার কথা জানালো বাংলাদেশ

ঢাকায় নিযুক্ত সৌদি আরবের চার্জ দ্য অ্যাফেয়ার্সের সঙ্গে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদের সাক্ষাৎ

সৌদি আরবে বাংলাদেশি কর্মীদের বিভিন্ন সমস্যার কথা বাংলাদেশে নিযুক্ত চার্জ দ্য অ্যাফেয়ার্সের কাছে তুলে ধরেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) দুপুরে মন্ত্রণালয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত সৌদি চার্জ দ্য অ্যাফেয়ার্স হারকান হুয়া ওয়াইদি বিন শাওইয়া সাক্ষাৎ করতে আসলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়। বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রীর একান্ত সচিব আহমদ কবীর।

এসময় হারকান হুয়া ওয়াইদি বিন শাওইয়া এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগের ক্ষেত্রে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয়কে জানান। এছাড়া নারী কর্মীদের নানাবিধ সমস্যা এবং দুর্ভোগের বিষয়টি মন্ত্রণালয়ের পক্ষ থেকে চার্জ দ্য অ্যাফেয়ার্সকে জানানো হয় বলে জানায় মন্ত্রণালয়।

সাক্ষাৎকালে চার্জ দ্যা অ্যাফেয়ার্স ঢাকাস্থ সৌদি দূতাবাসের কার্যক্রম সম্পর্কে মন্ত্রীকে বিস্তারিত জানান। বিশেষ করে বাংলাদেশি কর্মীরা চাকরি নিয়ে সৌদি আরবে যাওয়ার ব্যাপারে দূতাবাসের ভূমিকা সম্পর্কে তিনি মন্ত্রীকে বিস্তারিত জানান। এসময় তিনি বাংলাদেশি বৈধ কর্মীদের যথাসম্ভব সহায়তা দেওয়ার অঙ্গীকার করেন। এছাড়া বাংলাদেশি কর্মীরা যাতে কম খরচে সৌদি আরবে যেতে পারেন সে বিষয়ে সৌদি সরকারের গৃহীত পদক্ষেপের বিষয়ে উল্লেখ করেন তিনি।

মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নভেম্বর মাসে রিয়াদে সৌদি-বাংলাদেশ যৌথ টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠানের সম্ভাব্য সময়সূচি নির্ধারিত হয়েছে। যৌথ টেকনিক্যাল সভায় সৌদি আরবে কর্মরত বাংলাদেশি কর্মীদের বিভিন্ন ইস্যু ও সমস্যার বিষয়ে উভয়পক্ষের মধ্যে বিস্তারিত আলোচনা হবে।