বরিশালে শিক্ষার্থীদের সূর্যগ্রহণ পর্যবেক্ষণ

সকাল থেকেই স্কুল-কলেজপড়ুয়া শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয় বঙ্গবন্ধু উদ্যানবরিশালে বলয়গ্রাস সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করেছে শতাধিক শিক্ষার্থী। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল ৯টায় বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে বিজ্ঞান আন্দোলন মঞ্চ বরিশাল জেলার উদ্যোগে এ উপলক্ষে ‘সূর্যগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্প’ আয়োজিত হয়।  সকাল থেকেই স্কুল-কলেজপড়ুয়া ছাত্রছাত্রীদের পদচারণায় মুখরিত হয় বঙ্গবন্ধু উদ্যান।

বিরল মহাজাগতিক এ ঘটনা দেখার জন্য অভিভাবকরাও সন্তানদের সঙ্গে চলে আসেন। শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে প্রাণবন্ত পরিবেশে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ ক্যাম্প শুরু হয়। সকাল ১০টায় অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতা। সকাল ১১টায় অনুষ্ঠিত আলোচনা সভা পরিচালনা করেন বিজ্ঞান আন্দোলন মঞ্চ বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক তরিকুল ইসলাম ইশাত এবং সভাপতিত্ব করেন বরিশাল জেলার সংগঠক মোজাম্মেল হক সাগর।

আলোচনায় বক্তারা বলেন, ‘সূর্যগ্রহণ নিয়ে আমাদের দেশে নানান কুসংস্কার প্রচলিত। অথচ সূর্যগ্রহণ একটি প্রাকৃতিক ও মহাজাগতিক ঘটনা। সূর্য ও পৃথিবীর মাঝখানের কক্ষপথে চাঁদ চলে আসলে সূর্যের ওপর চাঁদের যে ছায়া পড়ে সেটাই সূর্যগ্রহণ। কুসংস্কারের বিরোধিতা করে বিরল এই বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখার আয়োজন করে বিজ্ঞান আন্দোলন মঞ্চ একটি বড় সামাজিক দায়িত্ব পালন করেছে।’ ভবিষ্যতেও এ ধরনের কর্মকাণ্ডের মধ্য দিয়ে বিজ্ঞান আন্দোলন মঞ্চকে বিজ্ঞানমনস্ক ও যুক্তিবাদী দৃষ্টিভঙ্গি তৈরি করার কাজটি আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান তিনি।

এ সময় বক্তব্য রাখেন– বিজ্ঞান আন্দোলন মঞ্চের উপদেষ্টা ডা. মনীষা চক্রবর্তী, চারণ সাংস্কৃতিক কেন্দ্র বরিশাল জেলা সংগঠক বদরুদ্দোজা সৈকত, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বিএম কলেজ শাখার সহ-সভাপতি সাগর দাস আকাশ, বিজ্ঞান আন্দোলন মঞ্চের সদস্য সায়মা সামি সূচনা, অনিন্দ্য হাওলাদার অন্তু, সায়মা মমতাজ অন্তি, পূজা বৈদ্য, ইলিয়াস ইরান, প্রকৃতি নিবেদিতা প্রমুখ।