নির্বাচনি দৌড়ে হেভিওয়েট প্রার্থীরা, মনোনয়নপত্র জমা আজ

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর)। এদিন আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত চার মেয়রপ্রার্থীসহ হেভিওয়েট প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করবে। এদিকে সোমবার পর্যন্ত দুই সিটিতে ৩জন মেয়র প্রার্থীসহ ১৪৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

রিটার্নিং কর্মকর্তাদ্বয়ের কার্যালয় সূত্রে জানা গেছে, ঢাকা উত্তরে মেয়র পদে আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল এবং দক্ষিণে আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপস ও বিএনপির ইশরাক হোসেন মনোনয়নপত্র সংগ্রহ করলেও সোমবার পর্যন্ত তাদের কেউই জমা দেননি। মঙ্গলবার তারা জমা দেবেন বলে জানা গেছে।

এদিকে গত ২২ ডিসেম্বর দুইসিটির তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত মেয়র, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর মিলে দুই হাজার ২৬০টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। উত্তর সিটিতে মেয়র পদে ১০টি, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৮২৮টি ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৭৭টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। এর মধ্যে মেয়র পদে একটি, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৭৪টি, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৭টি মনোনয়নপত্র জমা পড়েছে। এ সিটিতে মেয়র পদে প্রগ্রেসিভ ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) শাহীন খান মনোনয়নপত্র জমা দিয়েছেন।

ঢাকা দক্ষিণে মেয়র পদে ৮টি সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে এক হাজার ৪৭টি ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৯০টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। এর মধ্যে মেয়র পদে দুটি, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৫৩ ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১টি মনোনয়নপত্র জমা হয়েছে। এ সিটিতে মেয়র পদে বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আবদুর রহমান মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এদিকে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) ব্যাংক হলিডে হলেও ঢাকা মহানগরীর সকল তফসিলি ব্যাংক খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত একটি নির্দেশনায় কেবল নির্বাচনকেন্দ্রিক লেনদেন ছাড়া অন্যসব লেনদেন বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।