ইসিকে সরে যেতে বললেন বিএনপির হারুন

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদবর্তমান সরকার ও নির্বাচন কমিশন (ইসি) সুষ্ঠু ভোট অনুষ্ঠানে সম্পূর্ণ ব্যর্থ বলে দাবি করেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন এ কমিশনকে অযোগ্য ও অপদার্থ আখ্যায়িত করে তিনি তাদের দায়িত্ব থেকে সরে যাওয়ারও দাবি জানিয়েছেন। মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে সদ্য অনুষ্ঠিত ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ইসির ভূমিকার সমালোচনা করে বিএনপির এই সংসদ সদস্য এ দাবি করেন। ঢাকার দুই সিটি নির্বাচনের প্রসঙ্গ টেনে হারুনুর রশীদ বলেন, গত ১ ফেব্রুয়ারি অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্বাচন সম্পন্ন হয়েছে। ওই নির্বাচনে নির্বাচন কমিশন যে ফল দিয়েছে, সেখানে দেখা যাচ্ছে একটা সিটিতে মাত্র ২৪%, আরেকটিতে ২৭% ভোট পড়েছে। যেখানে এক-তৃতীয়াংশ ভোটার উপস্থিত হলো না, এই নির্বাচনের কী কোনও গ্রহণযোগ্যতা আছে?

নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, এর কী কোনও বৈধতা আছে—যেখানে সংখ্যাগরিষ্ঠ মানুষ নির্বাচনে অংশগ্রহণ করতে পারলো না, তাদের মতামত-রায় প্রদান করতে পারলো না? আজকের পত্রিকায় বলা হয়েছে, ইভিএমে ফল পরিবর্তন করা হয়েছে। মানবজমিন-এর প্রথমেই এই নিউজ।

বিএনপির এই সংসদ সদস্য বলেন, সংবিধান প্রণয়নের সময় যদি ভাবা হতো ৩০ শতাংশের কম ভোট পড়বে, তাহলে হয়তো তখন সংখ্যা নির্ধারণ করে দেওয়া হতো যে অন্তত ৫০ ভাগ ভোটার উপস্থিতি ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না।

ইসির সমালোচনা করে হারুন বলেন, বর্তমান সরকারের অধীনে এই নির্বাচন কমিশনের আমল ছাড়া অতীতে কোনও সময় স্থানীয় সরকার নির্বাচন, জাতীয় নির্বাচনে ৫০ ভাগের কম ভোটের নজির নেই মাননীয় স্পিকার। যে কারণে আমি মনে করি, সরকার এবং নির্বাচন কমিশন ভোটগ্রহণের ক্ষেত্রে টোটালি ব্যর্থ। অযোগ্য, অপদার্থ নির্বাচন কমিশনের দায়িত্ব থেকে সরে যাওয়া উচিত। জনগণকে এই অবস্থা থেকে অবিলম্বে তারা মুক্তি দেবে বলে আশা প্রকাশ করেন তিনি।