২০ বছর পর ঢাকায় ডি-৮ শীর্ষ সম্মেলন শুরু ৩০ মে

ডি-৮আটটি ইসলামিক রাষ্ট্রের সংগঠন ‘ডি-৮’-এর শীর্ষ সম্মেলন ঢাকায় অনুষ্ঠিত হবে ৩০-৩১ মে। ২০ বছর পরে এই শীর্ষ সম্মেলনের আয়োজন করছে বাংলাদেশ। বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদসহ অন্যান্য রাষ্ট্রপ্রধান ও প্রধানমন্ত্রীদেরে এই অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘মে মাসে শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের বিষয়ে সব দেশ একমত হয়েছে। আমরা সর্ব্বোচ্চ পর্যায়ের অংশগ্রহণ আশা করছি।’ প্রতিবারের মতো এবারও কৃষি ও খাদ্য নিরাপত্তা, বাণিজ্য, শিল্প, জ্বালানিসহ অন্যান্য অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা হবে বলেও তিনি জানান।

আরেকজন কর্মকর্তা বলেন, ‘এবারে ১০ বছর মেয়াদি ডি-৮ কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে। এই পরিকল্পনা  তৈরির কাজ চলছে।’ এছাড়া, মূল অনুষ্ঠানের আগে কয়েকটি সাইড ইভেন্ট অনুষ্ঠিত হবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, ১৯৯৭ সালে ডি-৮ শুরুর সময়ে যেসব নেতারা ছিলেন, তাদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালয়েশিয়ার মাহাথির মোহাম্মদ এখনও ক্ষমতায় আছেন।