ঘরে গিয়ে নমুনা সংগ্রহের পাশাপাশি নতুন বুথ হচ্ছে: স্বাস্থ্য অধিদফতর

করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করা হচ্ছেঘরে গিয়ে নমুনা সংগ্রহ অব্যাহত আছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি বলেছেন, নমুনা সংগ্রহের জন্য আরও নতুন বুথ তৈরি হচ্ছে। বুধবার (৬ মে) নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে তিনি এ তথ্য জানান।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট থেকে (আইইডিসিআর) আগে বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ করতো। এই কার্যক্রম অব্যাহত আছে। তবে এটির নিয়ন্ত্রণ এখন স্বাস্থ্য অধিদফতর করছে। পাশাপাশি নমুনা সংগ্রহের বুথ তৈরি করা হচ্ছে, যাতে সহায়তা দিচ্ছে ব্র্যাক। এখন পর্যন্ত ব্র্যাক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চারটি বুথ, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজে তিনটি বুথ এবং শেখ ফজিলাতুন্নেসা মেমোরিয়াল স্পেশালাইজড হসপিটালে একটি বুথ তৈরি করেছে। এই বুথ তৈরির কার্যক্রম চলমান আছে। সবারই হাতের নাগালে যেন এই বুথগুলো যায়, সেভাবেই স্বাস্থ্য অধিদফতর পরিকল্পনা করছে এবং এই বুথের সংখ্যা অনেক বেশি বাড়ানো হবে।

তিনি আরও বলেন, একটি প্রতিষ্ঠান বুথের মাধ্যমে নমুনা সংগ্রহ করে থাকে। তাদের নারায়ণগঞ্জে ও সিদ্ধিরগঞ্জে বুথ আছে। ঢাকা শহরেও তারা সরকারি তিতুমীর কলেজে বুথ করেছে। আমাদের সহায়তা করতে তারাও বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে থাকে। কাজেই নমুনা সংগ্রহের এই প্রক্রিয়া অব্যাহত আছে। এক্ষেত্রে আমরা প্রাধান্য দিচ্ছি বয়স্ক ব্যক্তিদের। যারা বেশি অসুস্থ, যারা বিশেষ চাহিদা সম্পন্ন, যারা শারীরিকভাবে অক্ষম তাদের ক্ষেত্রে বাসায় গিয়ে এই নমুনা সংগ্রহ করা হবে। এই কার্যক্রম আমাদের অব্যাহত ছিল, আছে এবং থাকবে। আইইডিসিআর’র নমুনা সংগ্রহ এবং পরীক্ষার কার্যক্রম অব্যাহত আছে। তবে এতদিন যেটা ছিল সেটা হয়তো এখন ভিন্ন আঙ্গিকে হবে।