বৃষ্টি উপেক্ষা করেই বিদেশ গমনেচ্ছুদের নমুনা দেওয়ার লাইন

বিদেশে গমনেচ্ছুদের করোনা পরীক্ষা বিদেশ গমনেচ্ছুদের করোনা নমুনা নেওয়া হচ্ছে মহাখালীতে অবস্থিত ডিএনসিসি মার্কেটের অস্থায়ী বুথে। তবে প্রথম দিনেই বৃষ্টি উপেক্ষা করে সেখানে কয়েকশত মানুষ নমুনা দেওয়ার জন্য হাজির হয়েছেন।

সোমবার (২০ জুলাই) সকাল ১০টা থেকে শুরু হওয়া এই নমুনা সংগ্রহ চলবে বিকাল ৪টা পর্যন্ত। এছাড়া ঢাকার বাইরে ১৩ জেলায় সংশ্লিষ্ট সিভিল সার্জনদের তত্ত্বাবধানে আগামীকাল থেকেই নমুনা সংগ্রহ করা হবে। স্থান ও সময়সূচি সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন অফিস থেকে জানা যাবে বলে জানিয়েছে অধিদফতর।

বিদেশে গমনেচ্ছুদের করোনা পরীক্ষা

যেসব জেলায় নমুনা সংগ্রহ করা হবে সেসব জেলা হচ্ছে বরিশাল, চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা, নারায়ণগঞ্জ, খুলনা, কুষ্টিয়া, ময়মনসিংহ, বগুড়া, রাজশাহী, দিনাজপুর, রংপুর ও সিলেট।

স্বাস্থ্য অধিদফতরে কোভিড-১৯ বিষয়ক সমন্বিত নিয়ন্ত্রণ কক্ষের সদস্য সচিব ডা. রিজওয়ানুল করিম শামীম বলেন, ‘নমুনা সংগ্রহ করার পর্যাপ্ত জায়গাতে বুথ করাতে মানুষের সুবিধা হয়েছে, প্রধান ফটক সংরক্ষিত। সেখানে পাসপোর্ট এবং টিকেট ছাড়া কেউ ঢুকতে পারবে না। ফলে যার প্রয়োজন কেবল তারাই কাগজ দেখিয়ে এখানে ঢুকতে পারছে।’

বিদেশে গমনেচ্ছুদের করোনা পরীক্ষা তিনি বলেন, তবে এর সঙ্গে নেগেটিভ দিক হচ্ছে নগদ কাউন্টারে যেখানে মানুষ সরকার নির্ধারিত সাড়ে তিন হাজার টাকা জমা দিচ্ছে সেখানে দীর্ঘ লাইন দেখা গেছে যদিও আমাদের পক্ষ থেকে বলা হয়েছিল, নগদে টাকা জমা দিয়ে এখানে ডাটা অ্যান্ট্রি করবে। কিন্তু মানুষ এখানেই একবারে এসে ওয়ান স্টপ সার্ভিসের মতো চাচ্ছে তারা। যেন এক জায়গাত সবকিছু করা যায়। আবার নগদে টাকা জমা দিয়ে এখানে যদি আসা হয় তাহলে প্রায় এক থেকে দেড় ঘণ্টার মতো সময় সবারই কমে যায় এবং ভোগান্তি কমে যাবে।

ডা. রিজওয়ানুল বলেন, প্রথম দিন হিসেবে ভৌত সুবিধা জনিত কিছু সমস্যা ছিল, যদিও সেগুলো দূর হয়ে যাবে ধীরে ধীরে।

বিদেশে গমনেচ্ছুদের করোনা পরীক্ষা

বুথগুলোয় প্রায় ২৮ জন চিকিৎসক এবং ৬০ জনের মতো অন্যান্য স্বাস্থ্যকর্মী কাজ করছেন। তিনি বলেন. আইপিএইচ ( জাতীয় জনস্বাস্থ্য প্রতিষ্ঠান), নিপসম ( জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার- এ বুথ থেকে সংগ্রহ করা সরকারি তিন প্রতিষ্ঠানে পরীক্ষা হবে।

পরীক্ষার ফলাফল ফোনে এসএমএস, ইমেইল আইডিতে চলে যাবে। একইসঙ্গে কেউ চাইলে হার্ড কপিও সংগ্রহ করতে পারবেন।

বিদেশে গমনেচ্ছুদের করোনা পরীক্ষা

রবিবার স্বাস্থ্য অধিদফতর জানায়, যাত্রীদের যাত্রার ৭২ ঘণ্টা আগে নমুনা দিতে হবে। নমুনা  দেওয়ার সময় পাসপোর্ট ও টিকেটের ফটোকপি জমা দিতে হবে। একইসঙ্গে মূল পাসপোর্ট ও টিকেট প্রদর্শন করতে হবে।