স্বেচ্ছাসেবাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে নীতিমালা হবে

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের বাসভবনে অনুষ্ঠিত সভাস্বেচ্ছাসেবাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলামকে প্রধান পরামর্শক করে একটি ন্যাশনাল টেকনিক্যাল ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। শনিবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর মিন্টুরোডস্থ মন্ত্রীর সরকারি বাসভবনে জাতিসংঘ ও অন্যান্য উন্নয়ন সহযোগীদের সঙ্গে অনুষ্ঠিত সভায় এই কমিটি গঠন করা হয়। শনিবার (৫ সেপ্টেম্বর) মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে। 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষের সচিব ও সিইও সুলতানা আফরোজ, ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, ইউএনভি’র এশিয়া অ্যান্ড প্যাসিফিকের আঞ্চলিক ব্যবস্থাপক সেলিনা মিয়া, ইউএনভি’র বাংলাদেশের কান্ট্রি কো-অর্ডিনেটর আকতার উদ্দীন, ওয়াটার এইড এর কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান এবং স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এই অনুষ্ঠানে অংশ নেন।

এ সময় স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘স্বেচ্ছাসেবার বিশ্বের বিভিন্ন দেশে প্রাতিষ্ঠানিক কাঠামো থাকলেও বাংলাদেশে এর কোনও প্রাতিষ্ঠানিক কাঠামো নেই। দেশে একটি কাঠামো তৈরি করার লক্ষ্যেই আজকের এই সভার আয়োজন।’ দেশে স্বেচ্ছাসেবাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে জাতীয় নীতিমালা তৈরি করা হবে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘দেশের বিভিন্ন দুর্যোগে, মানুষের বিপদ-আপদে এবং সংকটকালীন ছাত্র-শিক্ষক, তরুণ-তরুণী এবং বিভিন্ন পেশাজীবীসহ সব শ্রেণির মানুষ স্বেচ্ছাশ্রম দিয়ে থাকেন। কিন্তু তারা তাদের কাজের স্বীকৃতি সেভাবে পান না।’

তাজুল ইসলাম জানান, স্বেচ্ছাসেবার আনুষ্ঠানিক স্বীকৃতি এবং প্রাতিষ্ঠানিক রূপ দিতে একটি ন্যাশনাল টেকনিক্যাল ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। এই টেকনিক্যাল কমিটির অধীনে কয়েকটি সাব-কমিটি থাকবে। ৩০ ডিসেম্বরের মধ্যে এই জাতীয় নীতিমালা প্রস্তুত করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্থানীয় সরকার মন্ত্রী।