বাহরাইনের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

 

বাহরাইন চেম্বারের সঙ্গে মতবিনিময় সভা

বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস, আইসিটি, গার্মেন্টসসহ বিভিন্ন সেক্টরে বাহরাইনের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মাদ নজরুল ইসলাম।

সোমবার (১৪ সেপ্টেম্বর) ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাহরাইন চেম্বারের সঙ্গে মতবিনিময় সভায় রাষ্ট্রদূত এ আহ্বান জানান। অনলাইনে অনুষ্ঠিত এই বৈঠকে রাষ্ট্রদূতের সঙ্গে অংশগ্রহণ করেন বাহরাইন চেম্বারের চেয়ারম্যান সামীর নাস, সিইও শাকের ইব্রাহিম ও ডেপুটি সিইও আব্দুল্লাহ বাদের। 

এক বিজ্ঞপ্তিতে জানানো হয় ড. নজরুল বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস, আইসিটি, গার্মেন্টসসহ বিভিন্ন সেক্টরে বাহরাইনের বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা তুলে ধরেন। এছাড়া রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত ১০০টি বিশেষ অর্থনৈতিক জোনে বাহরাইনকে বিনিয়োগের আহ্বান জানান। 

নাস রাষ্ট্রদূতের সঙ্গে একমত পোষণ করেন এবং দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির ক্ষেত্রে আন্তরিক সহযোগিতার আশ্বাস দেন। বিশেষ করে তিনি ফার্মাসিউটিক্যালস সেক্টরে বাংলাদেশি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের পণ্য বাহরাইনে উৎপাদন করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। 

এ লক্ষ্যে দু’দেশের শীর্ষ ব্যবসায়ী ও প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক সফর আয়োজন এবং নেতাদের অংশগ্রহণে অচিরেই একটি ওয়েবিনার বা অনলাইন মতবিনিময় সভা আয়োজনে রাষ্ট্রদূতের প্রস্তাবে জনাব নাস আন্তরিক আগ্রহ প্রকাশ করেন। দু’দেশের শীর্ষ ব্যবসায়ী প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করার ব্যাপারে  দু’পক্ষই  সম্মত হন।  

রাষ্ট্রদূত এ বৈঠকে বাহরাইন সরকারের করোনাভাইরাস প্রতিরোধে গৃহীত ব্যবস্থার প্রশংসা করেন। করোনা পরবর্তীকালে বাংলাদেশ থেকে বাহরাইনে দক্ষ জনশক্তি নিয়োগের ব্যাপারেও গুরুত্বপূর্ণ আলোচনা হয়।