রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইক‌মিশনারের সাক্ষাৎ

রেলপথ মন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎবাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস রেলপথ মন্ত্রী মো.  নুরুল ইসলাম সুজনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রেলভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, সাক্ষাৎকালে ভারতীয় অর্থায়নে বাংলাদেশ রেলও‌য়ে‌তে যে সব প্রকল্প চলমান আছে সে প্রকল্পগুলোর বিষয়ে আলোচনা করা হয়। বিশেষ করে ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত তৃতীয় ও চতুর্থ এবং টঙ্গী থেকে জয়‌দেবপুর পর্যন্ত ডাবল লাইন। এছাড়া নির্মাণ করা হচ্ছে চিলাহাটি থেকে হলদিবাড়ি পর্যন্ত নতুন লাইন, সেখানে ভারতের অং‌শের ১৫০ মিটার নির্মাণ করলে বাংলাদেশের সঙ্গে ভারতের যোগাযোগ চালু করা সম্ভব হবে। এটি যাতে আগামী ডিসেম্বরের মধ্যে চালু করা যায় সে বিষয়ে রেলপথ মন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে অনুরোধ জানান।রেলপথ মন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

এছাড়া পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হলে শিলিগুড়ি পর্যন্ত ট্রেন চালানো যাবে সে বিষয়েও আলোচনা করেন রেলপথ মন্ত্রী। এ সময় দুই দেশের মধ্যকার চালু কা‌র্গো ও পণ্যবাহী ট্রেন বিষয়ে আলোচনা হয়। এটি দুই দেশের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে একটি বড় সাফল্য বলে উল্লেখ করেন তারা।

ভারতের উপহার দেওয়া দশটি ইঞ্জিন সম্পর্কে আলোচনা হয় এবং ইঞ্জিনগুলোর সক্ষমতা অনেক ভালো সে সম্পর্কে রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভারতীয় হাইকমিশনকে জানানো হয়। আলোচনাকালে সিরাজগঞ্জে কন্টেইনার ডিপো নির্মাণ বিষয়ক এবং পার্বতীপুরে ভারতীয় অর্থায়নে একটি কোচ কারখানা নির্মাণ বিষ‌য়টিও উঠে আসে। 

এ বৈঠকে ভবিষ্যতে দেশের রেল যোগাযোগ ক্ষেত্রে উভয় দে‌শের সম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করা হয়।

সাক্ষাতের সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান উপস্থিত ছিলেন।