পাঁচ দিন ধরে শনাক্ত দুই হাজারের ওপরে

করোনা টেস্ট (ছবি: ফোকাস বাংলা)গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন দুই হাজার ২৫২ জন, আর মৃত্যু হয়েছে ২৪ জনের। এ নিয়ে করোনায় এখন পর্যন্ত সরকারি হিসেবে শনাক্ত হলেন চার লাখ ৭৩ হাজার ৯৯১ জন, আর মোট মারা গেলেন ছয় হাজার ৭৭২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৫৭২ জন। এখন পর্যন্ত দেশে করোনা থেকে সুস্থ হলেন তিন লাখ ৯০ হাজার ৯৫১ জন। 

আজ শুক্রবার ( ৪ ডিসেম্বর) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

দেশে গত পাঁচ দিন ধরে প্রতিদিন দুই হাজারের ওপরে করোনা পজিটিভ শনাক্ত হচ্ছেন। গত ৩০ নভেম্বর শনাক্ত হন দুই হাজার ৫২৫ জন, ১ ডিসেম্বর দুই হাজার ২৯৩ জন, ২ ডিসেম্বর দুই হাজার ১৯৮ জন, আর ৩ ডিসেম্বর শনাক্ত হন দুই হাজার ৩১৬ জন।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ৫৯ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৭১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮২ দশমিক ৪৮ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।করোনায় মৃতদের স্বাস্থ্যবিধি মেনে দাফন (ছবি: চাঁদপুর প্রতিনিধি)

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে বর্তমানে ১১৮টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ১৫ হাজার ৫২৭টি। নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৪৩০টি। দেশে মোট নমুনা পরীক্ষা হয়েছে ২৮ লাখ ৩৬ হাজার ৪১১টি।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত হিসেবে শনাক্তদের মধ্যে পুরুষ ২০ জন আর নারী চার জন। দেশে করোনায় এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন পাঁচ হাজার ১৮৪ জন এবং নারী এক হাজার ৫৮৮ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৬ দশমিক ৫৫ শতাংশ, নারী ২৩ দশমিক ৪৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, মারা যাওয়া ২৪ জনের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুই জন আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

বিভাগভিত্তিক মৃত্যুর হিসেবে অধিদফতর জানিয়েছে, মারা যাওয়া ২৪ জনের মধ্যে ঢাকা বিভাগের ১৪ জন, চট্টগ্রাম বিভাগে দুই জন, ময়মনসিংহ বিভাগে তিন এবং রাজশাহী, সিলেট ও রংপুর বিভাগে মারা গেছেন একজন করে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া দুই হাজার ৫৭২ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন এক হাজার ৯১৪ জন, চট্টগ্রাম বিভাগের ৪৬২ জন, রংপুর বিভাগের ৩৭ জন, খুলনা বিভাগের ৩১ জন, বরিশাল বিভাগের ২৫ জন, রাজশাহী বিভাগের ৪৩ জন, সিলেট বিভাগের ২৬ জন, ময়মনসিংহ বিভাগের ৩৪ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন এক হাজার ১৫৩ জন। ছাড়া পেয়েছেন ৭৪৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ৮৩ হাজার ৯৩৪ জন এবং এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৪২ হাজার ৩৪১ জন। বর্তমানে কোয়ারেন্টিনে রয়েছেন ৪১ হাজার ৫৯৩ জন।

অপরদিকে, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৮০ জন, ছাড়া পেয়েছেন ১৪২ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯২ হাজার ১০৬ জন, ছাড়া পেয়েছেন ৭৯ হাজার ১০৯ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৯৯৭ জন।

আরও পড়ুন- টানা চার দিন শনাক্ত ২ হাজার ও মৃত্যু ৩০ এর ওপরে