মৃত্যু ৬৮০০ ছাড়ালো

করোনায় মারা যাওয়া এক ব্যক্তির মরদেহ দাফনের কাজ করছেন আল মদিনা যুব ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা।

গত ২৪ ঘণ্টায় করোনার পরীক্ষার জন্য ১৩ হাজার ১৯৯টি নমুনা সংগ্রহ করা হয়েছে। নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৫৪০টি। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৮৮৮ জন। এখন পর্যন্ত ২৮ লাখ ৪৯ হাজার ৯৫১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর সব মিলিয়ে ৪ লাখ ৭৫ হাজার ৮৭৯ জন পজিটিভ শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩৫ জন। এখন পর্যন্ত মোট মৃত্যু ৬ হাজার ৮০৭। শনিবার (৫ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৪৫৭ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৯৩ হাজার ৪০৮ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ১৩ দশমিক ৯৪ এবং এখন পর্যন্ত ১৬ দশমিক ৭০ শতাংশ পজিটিভ শনাক্ত হয়েছেন। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছেন ৮২ দশমিক ৬৭ শতাংশ এবং মারা গেছেন ১ দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মার যাওয়া ৩৫ জনের মধ্যে ২৩ জন পুরুষ এবং ১২ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৫ হাজার ২০৭ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৬০০ জন।
বয়স বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ২৪ জনের বয়স ৬০ এর বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন মারা গেছেন।
বিভাগ বিশ্লেষণে দেখা যায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ২৩ জন, চট্টগ্রাম বিভাগে ১ জন, রাজশাহীতে ২ জন, খুলনায় ২ জন, বরিশালে ২ জন, সিলেটে ১ জন, রংপুরে ২ জন এবং ময়মনসিংহে ২ জন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩৪ জন এবং বাড়িতে ১ জন।