২৪ ঘণ্টায় মৃত্যু ২৫, শনাক্ত ১০৭১

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৫ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনায় আক্রান্ত হয়ে মোট মারা গেছেন সাত হাজার ৭৮১ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৭১ জন। এ নিয়ে দেশে মোট করোনা পজিটিভ শনাক্ত হলেন পাঁচ লাখ ২২ হাজার ৪৫৩ জন।

রবিবার (১০ জানুয়ারি) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।

গত ২৪ ঘণ্টায় (৯ জানুয়ারি সকাল ৮টা থেকে ১০ জানুয়ারি সকাল ৮টা) তার আগের ২৪ ঘণ্টার ( ৮ জানুয়ারি সকালে ৮টা থেকে ৯ জানুয়ারি সকাল ৮টা) তুলনায় নতুন রোগী এবং মৃত্যু বেড়েছে। শনিবার শনাক্ত হয়েছেন ৬৯২ জন, আর মারা গেছেন ২২ জন।

শনিবার শনাক্তের হার ছিল ৫ দশমিক ৩৬ শতাংশ, আজ রবিবার সেটি বেড়ে হয়েছে ৮ দশমিক ২৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন পর্যন্ত করোনায় নতুন রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৫৬ শতাংশ, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৫ শতাংশ, আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৭৩৭ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন চার লাখ ৬৬ হাজার ৮০১ জন।

বিজ্ঞপ্তিতে আর জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৯৭৯টি, আর পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৯২০টি। এখন পর্যন্ত দেশে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ৫৭ হাজার ৩১৯টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় হয়েছে ২৬ লাখ ৪৮ হাজার ৫৯০টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে সাত লাখ ৮ হাজার ৭২৯টি।

দেশে বর্তমানে ১৮১টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এরমধ্যে আরটি-পিসিআর পরীক্ষাগার রয়েছে সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ১১৪টি, জিন-এক্সপার্ট মেশিন রয়েছে ২৭টি। আর র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে ৪০টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৫ জনের মধ্যে পুরুষ ১৭ জন, আর নারী আট জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন পাঁচ হাজার ৯১২ জন, আর নারী মারা গেছেন এক হাজার ৮৬৯ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৬ দশমিক ৯৮ শতাংশ, আর নারী ২৪ দশমিক শূন্য ২ শতাংশ।

বয়স বিবেচনায় তাদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ১৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ৬ জন, আর ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন ২ জন। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।

তাদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১৯ জন, ময়মনসিংহ বিভাগের রয়েছেন চার জন আর চট্টগ্রাম ও সিলেট বিভাগের রয়েছেন একজন করে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৭৩৭ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ৫০৫ জন, চট্টগ্রাম বিভাগের ৫৯ জন, রংপুর বিভাগের ৩৩ জন, খুলনা বিভাগের ৫৫ জন, বরিশাল বিভাগের ১৫ জন, রাজশাহী বিভাগের ৫৩ জন, সিলেট বিভাগের ১৩ জন আর ময়মনসিংহ বিভাগের রয়েছেন চার জন।