প্রথম নির্বাচনে ৪ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বঙ্গবন্ধু

বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ২ ফেব্রুয়ারির ঘটনা।)

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় সংসদ নির্বাচনে রাজধানী ঢাকাসহ ফরিদপুর ও বাকেরগঞ্জ মিলিয়ে চারটি আসনে লড়বেন বলে এদিন (২ ফেব্রুয়ারি) ঘোষণা দেওয়া হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান এটি ঘোষণা করেন। সদ্য ঘোষিত নতুন আসনসহ বঙ্গবন্ধু জাতীয় সংসদ নির্বাচনে মোট চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানান তিনি।

জিল্লুর রহমান বলেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ পার্লামেন্টারি বোর্ড ও লালমোহন-বোরহানউদ্দিন নির্বাচনি এলাকার জনগণের ইচ্ছার পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু সেখান থেকে প্রতিযোগিতা করতে সম্মত হন। উল্লেখ্য, ১৯৭০ সালের ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত লালমোহন-বোরহান উদ্দিনের জনগণের দুর্দশায় বঙ্গবন্ধু হতবাক হয়েছিলেন। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে আলোচ্য দিকগুলোর দায়িত্ব পালনে ২৯৯ আসনে মনোনয়ন ঘোষণা করা হয়েছিল। অবশিষ্ট এই আসনটি থেকেও বঙ্গবন্ধু প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে পরের দিন প্রকাশ করা হয়।

মনোনয়ন লাভে ব্যর্থরা স্থানীয় প্রশাসনে সুযোগ পাবেন

যেসব দলীয় কর্মী আওয়ামী লীগের মনোনয়ন লাভে ব্যর্থ হয়েছেন, জনগণের কল্যাণ সাধনে তাদের স্থানীয় প্রশাসনে জনসেবার সুযোগ দেওয়া হবে। আওয়ামী লীগ সূত্রের বরাত দিয়ে বাসসের খবরে বলা হয়, যারা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন লাভ করতে পারেনি, স্বাভাবিকভাবেই তারা নতুন জেলা গভর্নর এবং ৪৬৮টি প্রশাসক পদে নির্বাচিত হবেন। জেলা এবং থানা প্রশাসক জনগণের দ্বারা নির্বাচিত হবেন। জনগণের সেবা করাই হবে তার একমাত্র কাজ ও দায়িত্ব।

বাংলাদেশ অবজারভার, ২ ফেব্রুয়ারি ১৯৭৩

বিচারাধীন মামলা ১০ হাজার  

দুর্নীতি, সরকারি তহবিল তছরুপ, সরকারি ক্ষমতার অপব্যবহার ও বিভিন্ন অভিযোগে সরকারি আমলা, হোমরা-চোমরা সরকারি কর্মচারী ও কিছু সাধারণ ব্যক্তির বিরুদ্ধে বাংলাদেশের বিভিন্ন স্থানে ১০ হাজার মামলা দায়ের করা হয়েছে। এদিন ঢাকায় প্রকাশিত এক সরকারি তথ্যবিবরণীতে এ কথা জানানো হয়েছে।

তিন ভাগ লোক টিকা পায়নি

ঢাকা পৌরসভার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তারা ১৯৭২ সালের ১২ নভেম্বর থেকে ১৯৭৩ সালের ২৭ জানুয়ারির মধ্যে পৌর এলাকায় ৫ লাখ ৩৫ হাজার ২৪২ জন অধিবাসীকে বসন্তের টিকা দিয়েছে। বর্তমানে ঢাকা পৌর এলাকায় অধিবাসীর সংখ্যা ২০ লাখ। তথ্য অনুযায়ী দেখা যায় যে, শহরের অধিবাসীদের মধ্যে মাত্র এক-চতুর্থাংশকে টিকা দেওয়া গেছে। অভিজ্ঞ চিকিৎসকরা বলছেন, প্রতিরোধের জন্য প্রতি ছয় মাস অন্তর টিকা দেওয়া উচিত। এছাড়া মহামারি দেখা দিলে সঙ্গে সঙ্গে টিকা নিতে হবে। যদিও অপরিপক্ব শিশু ব্যতীত গত বছর প্রায় ১২ লক্ষাধিক অভিবাসীকে বসন্তের টিকা দেওয়া হয়েছিল।

নির্বাচনি তৎপরতা শুরু

আওয়ামী লীগের মনোনয়নপত্র ঘোষণার সঙ্গে সঙ্গে দেশে আসন্ন নির্বাচনি তৎপরতায় নতুন গতি লাভ করে বলে পত্রিকায় প্রকাশিত খবরে উল্লেখ করা হয়। ক্ষমতাসীন ও বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগের প্রতিটি কার্যক্রম দেশবাসী সেই সময় গভীর মনোযোগের সঙ্গে লক্ষ করছিলেন। গত কয়েকদিন ধরে দেশবাসীর আলোচনায় ছিল—কারা পাবেন এবারে আওয়ামী লীগের মনোনয়ন, প্রার্থী তালিকা কখন প্রকাশ করা হবে ইত্যাদি। তাদের সেই অপেক্ষার অবসান ঘটেছে। অনেক চিন্তা-ভাবনা বিবেচনাপূর্বক আওয়ামী লীগ বাংলাদেশের প্রথম সাধারণ নির্বাচনে তাদের মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেছে এরইমধ্যে।

দৈনিক বাংলা, ২ ফেব্রুয়ারি ১৯৭৩ভিয়েতনামে মার্কিন সৈন্য অপসারণে প্রস্তুতি বৈঠক

ভিয়েতনাম যুদ্ধের সঙ্গে সংশ্লিষ্ট চারপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র, উত্তর ভিয়েতনাম, দক্ষিণ ভিয়েতনামের অস্থায়ী বিপ্লবী সরকার এবং সায়গন প্রতিনিধিরা প্রথমবারের মতো এক বৈঠকে মিলিত হয়েছিলেন এদিন। দক্ষিণ ভিয়েতনাম থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহার, যুদ্ধবন্দি বিনিময়, আর ভিয়েতনামে যুদ্ধবিরতি মেনে চলার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে বৈঠকে আলোচনা হয়। দীর্ঘ সময় ধরে আলোচনা ও সিদ্ধান্ত ইত্যাদি সম্পর্কে বিশদ নানা কিছু জানা যায়নি। তবে বৈঠকে যোগদানকারী মার্কিন প্রতিনিধি মহল থেকে বলা হয় যে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরপর কয়েক দফা বৈঠকে মিলিত হবেন এবং সংশ্লিষ্ট আরও অনেক বিষয় নিয়ে আলোচনা করবেন।