সাংবাদিক মুজাক্কির হত্যা: মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত সংবাদকর্মী বুরহান উদ্দিন মুজাক্কির হত্যার প্রতিবাদে পটুয়াখালী ও কুড়িগ্রামে প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন গণমাধ্যমকর্মীরা। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) এ কর্মসূচি পালিত হয়।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১১ টার দিকে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের আয়োজনে কলাপাড়ায় প্রেসক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। ফোরামের কলাপাড়া শাখার সভাপতি এইচ আর মুক্তার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি মেজবাহ উদ্দিন মাননু, সাংবাদিক অমল মুখার্জি, রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন বিপু ও রিপোর্টার্স ক্লাবের সভাপতি এসকে রঞ্জন।

সমাবেশে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত প্রায় শতাধিক সাংবাদিকরা অংশ নেন। বক্তারা দ্রুত সময়ের মধ্যে সাংবাদিক মুজাক্কির হত্যাকারীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

অন্যদিকে দুপুরে কুড়িগ্রাম জেলা শহরের শাপলা চত্বরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন কুড়িগ্রাম প্রেসক্লাব, টেলিভিশন সাংবাদিক ফোরাম, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম, ইউনাইটেড প্রেস ক্লাব এবং প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার প্রতিনিধিরা অংশ নেন।

এসময় বক্তব্য রাখেন দৈনিক কুড়িগ্রাম খবরের প্রকাশক ও সম্পাদক এসএম ছানালাল বকসী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক ও চ্যানেল আইয়ের কুড়িগ্রাম প্রতিনিধি শ্যামল ভৌমিক, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি দুলাল বোস, টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক, এটিএন নিউজ ও এটিএন বাংলার কুড়িগ্রাম প্রতিনিধি ইউসুফ আলমগীর, ডিবিসি নিউজের কুড়িগ্রাম প্রতিনিধি ওয়াহিদুজ্জামান তুহিন, যমুনা টেলিভিশনের জেলা প্রতিনিধি নাজমুল হোসেন, বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলাম রিগান, ইউনাইটেড প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রাশিদুল ইসলাম ও বার্তা বাজারের কুড়িগ্রাম প্রতিনিধি সুজন মোহন্ত প্রমুখ।

বক্তারা বলেন, সাংবা‌দিক নি‌পীড়ন ও হত‌্যা মে‌নে নেওয়া যায় না। অবিলম্বে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কিরকে গুলি করে হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। সারা‌দে‌শে সংবাদকর্মীদের হয়রানি বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানান তারা।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) কোম্পানীগঞ্জ উপজেলার চাপরাশিরহাট বাজারে আওয়ামী লীগের দুই পক্ষে সংঘর্ষ শুরু হলে তা থামাতে উভয়পক্ষের ওপরে অ্যাকশনে নামে পুলিশ। ত্রিপক্ষীয় মারমুখী এই পরিস্থিতিতে গুলিবর্ষণের ঘটনাও ঘটে। এসময় বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন, তাদেরই একজন অনলাইন পোর্টাল বার্তাবাজারের স্থানীয় প্রতিনিধি বুরহান উদ্দিন মুজাক্কির। পেশাগত দায়িত্ব পালনের সময় কোনও এক পক্ষের গুলিতে রক্তাক্ত হন মাত্র ২৫ বছর বয়সী এই সাংবাদিক। উন্নত চিকিৎসা দিতে ঢাকায় আনা হলেও বাঁচানো সম্ভব হয়নি তাকে।

আরও পড়ুন:
সাংবাদিক মুজাক্কিরকে গুলি করে হত্যার ঘটনায় মামলা