একদিনে আরও ৮ মৃত্যু, শনাক্ত ৩৮৫

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৮ জন এবং শনাক্ত হয়েছেন ৩৮৫ জন। এ  নিয়ে দেশে করোনায় মোট মারা গেছেন ৮ হাজার ৪০৮ জন এবং শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৪৬ হাজার ২১৬ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৮১৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৬ হাজার ৯২৪ জন।

রবিবার (২৮ ফেব্রুয়ারি) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানায়।

অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৫৬৬টি, নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৪১১টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪০ লাখ ৪৪ হাজার ২৭টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার দুই দশমিক ৮৭ শতাংশ, আর এ পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৫১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৯৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৪ শতাংশ।

দেশে বর্তমানে ২১৫টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১৭৭টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৬৯টি পরীক্ষাগারে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, মারা যাওয়া ৮ জনের মধ্যে পুরুষ ৬ জন আর নারী ২ জন। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ৬ হাজার ৩৫৯ জন এবং নারী ২ হাজার ৪৯ জন। শতকরা হিসাবে যা পুরুষ ৭৫ দশমিক ৬৩ শতাংশ, আর নারী ২৪ দশমিক ৩৭ শতাংশ।

বয়স বিবেচনায় মৃত ৮ জনের মধ্যে ষাটোর্ধ্ব ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন, আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগের ৫ জন আর চট্টগ্রাম বিভাগের রয়েছেন ৩ জন। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।

অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৮১৭ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৬০৩ জন, চট্টগ্রাম বিভাগের ১৩৫ জন, রংপুর বিভাগের চার জন, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের একজন করে, সিলেট বিভাগের ৯ জন ও রাজশাহী বিভাগের ৬৪ জন। 

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩৩৩ জন, আর ছাড়া পেয়েছেন ২০৬ জন।  এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন মোট ৬ লাখ ২৮ হাজার ২৪২ জন এবং ছাড়া পেয়েছেন ৫ লাখ ৯৬ হাজার ৬০৯ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৬৩৩ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৪৯ জন আর ছাড়া পেয়েছেন ১০০ জন। এ পর্যন্ত আইসোলেশনে মোট যুক্ত হয়েছেন এক লাখ ৫১৪ জন এবং ছাড়া পেয়েছেন ৯০ হাজার ৮১১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৭০৩ জন।