ভাসানচরে যাচ্ছেন জাতিসংঘ সদর দফতরের কর্মকর্তারা

রোহিঙ্গাদের গত বছরের শেষ দিকে ভাসানচরে স্থানান্তর শুরু হলে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয় জাতিসংঘ। এর ছয় মাসের মধ্যে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ জাতিসংঘের একটি টেকনিক্যাল টিম ভাসানচর পরিদর্শন করেন। তবে এই প্রথমবারের মতো জাতিসংঘ সদর দফতরের দুই জন জ্যেষ্ঠ কর্মকর্তা সরেজমিন ভাসানচর পরিদর্শন করবেন এবং তাদের মতামত জানাবেন।

রবিবার (৩০ মে) এই  দুই কর্মকর্তা অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার ফর প্রটেকশন গিলিয়ান ট্রিগস ও অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার ফর অপারেশনস রাউফ মাজুও ঢাকায় এসে পৌঁছেছেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, জাতিসংঘ থেকে তারাই ভাসানচরে যেতে চেয়েছেন এবং আমরা সেটি স্বাগত জানিয়েছি। তাদের সফরের জন্য আমরা সহায়তা দেবো।

এর আগে ভাসানচরে জাতিসংঘের টেকনিক্যাল টিমের পরিদর্শন সম্পর্কে তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য, প্রয়োজনীয় সুবিধাদিসহ বিভিন্ন ইস্যু নিয়ে তাদের কিছু পর্যবেক্ষণ আছে। ওই বিষয়গুলোর উন্নয়নে আমরা নীতিগতভাবে সম্মত।

দুই কর্মকর্তার সফর প্রসঙ্গে তিনি বলেন, ভাসানচর পরিদর্শন শেষে তারা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এছাড়া পররাষ্ট্র ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গেও তারা বৈঠক করবেন।