ভিসা ছাড়া যাওয়া যাবে বতসোয়ানা

বাংলাদেশ থেকে ভিসা ছাড়াই বতসোয়ানা যাওয়া যাবে। বতসোয়ানার সঙ্গে এমন একটি চুক্তি করছে সরকার। সোমবার (৩১ মে) মন্ত্রিসভার নিয়মিত সভায় ‘এগ্রিমেন্ট বিটুইন দ্যা গভর্নমেন্ট অফ দি পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অ্যান্ড দ্যা গভর্নমেন্ট অফ দি রিপাবলিক অব বতসোয়ানা ভিসা এক্সাম্পসন ফর হোল্ডারস অব ডিপ্লোমেটিক অ্যান্ড অফিসিয়াল পাসপোর্টস’ সংক্রান্ত একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি জানান, বতসোয়ানার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক এবং সরকারি পাসপোর্টধারীরা যাতে ভিসা ছাড়া সে দেশে যেতে পারে সেই চুক্তি হচ্ছে।

প্রসঙ্গত, বতসোয়ানা আফ্রিকার ভূমিতে সবচেয়ে স্থিতিশীল জাতি হিসাবে পরিচিত একটি দেশ। এটি প্রযুক্তিগতভাবে মহাদেশের দক্ষিণ অংশে স্থিতিশীল। বতসোয়ানা কূটনৈতিকভাবে নামিবিয়া, জাম্বিয়া এবং জিম্বাবুয়ের সীমান্ত ভাগ করে নিয়েছে। দেশটি হীরার জন্য একটি বিখ্যাত হটস্পট।

বতসোয়ানা তার অনন্য বন্যজীবনের রত্নগুলোর জন্যও পরিচিত। বতসোয়ানার ভূমির আয়তন ৫৮২,০০০ বর্গকিলোমিটার। এই সার্বভৌম রাষ্ট্রের বেশিরভাগ সম্পত্তি কালাহারি মরুভূমির অন্তর্গত। ২০১৬ সালের জনসংখ্যার তথ্য অনুসারে প্রায় ২ দশমিক ২ মিলিয়ন স্থানীয় লোক দেশটিতে বাস করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, আজকের বৈঠকে জাতীয় আর্থিক অন্তর্ভুক্তি কৌশল বাংলা ও ইংরেজি সংস্করণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি জানান, ২০১৪ সালে অ্যালায়েন্স ফর ফিন্যান্সিয়াল ইনক্লুশনের আমরা সম্মুখ সারির সদস্য হিসেবে যুক্ত হয়েছি। ২০১৬ সালের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে খসড়া করার দায়িত্ব দেওয়া হয়েছিল।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, মূল কথা হচ্ছে অনানুষ্ঠানিক যে ফান্ডগুলো আছে সেটাকে ফাইন্যান্সিয়াল সিস্টেমের মধ্যে নিয়ে আসা। এজন্য কৌশল প্রণয়ন করা হয়েছে।

তিনি জানান, ‘রূপকল্প ২০২১ এবং চতুর্থ শিল্প বিপ্লব যে আসছে তার একটা মডেল হিসেবে জাতীয় আর্থিক অন্তর্ভুক্তি কৌশল প্রণয়ন করা প্রয়োজন। এর মাধ্যমে আর্থিক সেবা প্রদানকারী ব্যাংক ও অ-ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিমা ও ক্ষুদ্র ঋণদাতা প্রতিষ্ঠান, পুঁজিবাজারে মধ্যস্থতাকারী, মোবাইল ফাইন্যান্সিয়াল সেবা প্রদানকারী এজেন্সিসহ যত প্রতিষ্ঠান আছে তারা প্রযুক্তিনির্ভর গ্রাহক সেবা প্রদান করে আর্থিক কার্যক্রম চালিয়ে দেশের অর্থনীতিকে ত্বরান্বিত করবে।