করোনাকালে ভোটগ্রহণের বিপক্ষে কমিশনার রফিকুল ইসলাম

করোনা সংক্রমণকালে সাংবিধানিক বাধ্যবাধকতা ছাড়া কোনও নির্বাচন অনুষ্ঠানের পক্ষে নন কমিশনার রফিকুল ইসলাম। এ কারণে বুধবার (২ জুন) নির্বাচনের তারিখ ও তফসিল ঘোষণার বিপক্ষে মত প্রকাশ করেন তিনি। তবে, সংখ্যাগরিষ্ঠ সদস্যদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত হয়েছে। ফলে তার অবস্থান অগ্রাহ্য হয়েছে।

বুধবার স্থগিত লক্ষ্মীপুর-২  সংসদীয় আসনের উপনির্বাচন, স্থগিত ৩৭১টি ইউনিয়ন ও ১১টি পৌরসভার ভোটগ্রহণের তারিখ ঘোষণা এবং সিলেট-৩, ঢাকা ১৪ ও কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণার পর বাংলা ট্রিবিউনকে দেওয়া এক প্রতিক্রিয়ায় কমিশনার রফিকুল ইসলাম তার এই অবস্থানের কথা জানান।

ভোট গ্রহণের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতামত নেওয়া হয়েছে কিনা সেই বিষয়েও তিনি অবহিত নন বলেও জানান।

রফিকুল ইসলাম বলেন, ‘আমার মতামত ছিল— ভোট না দেওয়ার ব্যাপারে।  সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য যে ভোট প্রয়োজন, সেটাতে আমি মত দিয়েছি। অন্যগুলোর ক্ষেত্রে আমি ডেফার করলেও প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যরা (অন্য কমিশনাররা) যারা সংখ্যগরিষ্ঠতার ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছেন।’

করোনাকালে ২০২০ সালে ভোট অনুষ্ঠানের আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ নেওয়া হয়েছিল, এবার কি পরামর্শ নেওয়া হয়েছে— এমন প্রশ্নের জবাবে এই কমিশনার জানান, পরামর্শ নেওয়ার বিষয়টি প্রধান নির্বাচন কমিশনার এবং সংসদ সচিবালয়ের উনারা নিয়েছেন বা নেবেন, সেটা জানি না। ব্যক্তিগতভাবে  লকডাউনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে আমার সন্মতি ছিল না।

রফিকুল ইসলাম বলেন, ‘আমার ব্যক্তিগত মত হচ্ছে— লকডাউনের মধ্যে নির্বাচন করতে গিয়ে সংক্রমণ বাড়িয়ে দেওয়াটা ঠিক হবে না। যেহেতু সংখ্যাগরিষ্ঠের সম্মতিতে হয়েছে। আমার কিছু বলার নেই।’