‘করোনায় অর্থনীতি টিকিয়ে রেখেছে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ও স্টার্টআপ’

দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ও স্টার্টআপ করোনা মহামারিতে বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখতে কার্যকারী ভূমিকা রেখেছে বলে মনে করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বৃহস্পতিবার (৮ ‍জুলাই) ভার্চুয়াল মাধ্যমে ইউএনডিপি আয়োজিত এসডিজি স্টার্টআপভিত্তিক এক্সিলেটর প্রোগ্রামে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘বৈশ্বিক মহামারি করোনার সময়ে প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশ প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করেছে। স্টার্টআপ প্রতিষ্ঠানগুলোর উদ্ভাবনী চিন্তা এতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।’ বর্তমান সরকার দেশে স্টার্টআপ ইকোসিস্টেমের দিকে বেশি গুরুত্ব দিচ্ছে এবং এর ফলে দেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পেয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ওয়েবিনারে যুক্ত অতিথিরাএক্সেলেটর অনুষ্ঠানে অংশ নিয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন ভালো সোশ্যাল এন্টারপ্রাইজ, ফান্ডফিনা, মাইক্যাশ, স্বাধীন, ডাব্লিউএইচআরআরএল, অ্যাগ্রো সাপ্লাই, বোরলাগ, ফালমিংগো ফুড, ফোর ফার্মিং ও নাফিয়া ফার্মারস মার্কেটের প্রতিনিধিরা।

স্বাগতিক বক্তব্য রাখেন তুরস্কের বিদেশ-বিষয়ক উপমন্ত্রী ও ইইউ-বিষয়ক পরিচালক অ্যাসেন আলটু। আরও বক্তব্য রাখেন উগান্ডার বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন-বিষয়ক মন্ত্রী ড. মনিকা মুসেনেরো, ইউএনডিপির তুরস্কের আবাসিক প্রতিনিধি লুইসা ভিটন এবং ইউএন টেকনোলজি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জোশুয়া সেতিপা।

এক্সিলেটর প্রোগ্রামে ৪ স্টার্টআপ-বাংলাদেশের স্বাধীন ও ভালো সোশ্যাল এন্টারপ্রাইজ এবং উগান্ডার ফালমিংগো ফুড ও নাফিয়া ফার্মারস মার্কেটকে জয়ী ঘোষণা করা হয়।