জাদুঘরের নিদর্শন নষ্ট করলে ১০ বছর কারাদণ্ড

জাতীয় জাদুঘর আইন, ২০২১ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আইনে বলা হয়েছে- জাদুঘরের নিদর্শন নষ্ট করা যাবে না। নিদর্শন নষ্ট করলে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড বা ১০ লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রাখা হয়েছে আইনে।

সোমবার (৯ আগস্ট) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য সাংবাদিকদের জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন তিনি। মন্ত্রিসভার অন্য সদস্যরা যোগ দেন সচিবালয় থেকে।

মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছেন, উচ্চ আদালতের নির্দেশে সামরিক শাসনামলে জারি করা অধ্যাদেশগুলোকে আইনে রূপান্তরের বাধ্যবাধকতা থাকায় এটিকে আইনে রূপান্তর করা হচ্ছে।

তিনি জানান, আইনে বলা হয়েছে- সরকারের পূর্বানুমতি নিয়ে জাদুঘরের যে কোনও নিদর্শন বিদেশে প্রদর্শন করা যাবে। এ ছাড়াও জাদুঘরের নিদর্শন ধ্বংস বা ক্ষতিসাধন করলে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড বা ১০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া নিদর্শন চুরি, পাচার বা ক্ষতি করলে পাঁচ বছর কারাদণ্ড বা ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে আইনে।